Main Menu

আজ বড়লেখায় মঞ্চস্থ হবে ‘পানিবালা’

আজ রোববার (৬ মার্চ) সন্ধ্যা সাড়ে ৬টায় মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলায় মঞ্চস্থ হবে মুরারিচাঁদ কলেজের নাট্য সংগঠন থিয়েটার মুরারিচাঁদের নাটক পানিবালা। বড়লেখা উপজেলায় তারুণ্য নাট্য গোষ্ঠীর আয়োজনে এবং উপজেলা প্রশাসনের সহযোগিতায় ৫দিনব্যাপী নাট্যোৎসবের দ্বিতীয় দিন রোববার নাটকটি মঞ্চস্থ হবে। এরআগে, শনিবার উদ্বোধনী দিনে ‌‘কহে বীরাঙ্গনা’ মঞ্চস্থ করে কমলগঞ্জের নাট্যদল মণিপুরী থিয়েটার।

বাংলাদেশের একটি অঞ্চলের মিথকে কেন্দ্র করে নির্মিত হয়েয়ে নাটক ‘পানিবালা’। নাটকটি রচনা করেছেন বদরুজ্জামান আলমগীর ও নির্দেশনা দিয়িছেন ইয়াকুব আলী ও বিধান সিংহ। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন রেজাউল করিম রাব্বি, ঊষা কান্ত বিশ্বাস, রিংকু মালাকার, অরুপ তালুকদার শুভ, জুয়েল কান্তি দাস, কামরুল ইসলাম, লাকি রানী দাস, সর্বানী পাল টুম্পা, সুয়েব আহমদ, তাসরিন আক্তার, তুষার তালুকদার, তাহিন মিয়া, প্রভাতী গোস্বামী পপি, অপি ভট্টার্চায, অর্চিতা দেব অর্পা, গৌরব তালুকদার, সম্পা নাথ, দৃষ্টি বর্মণ, অনিক প্রধান ও উম্মে সালমা খান ঋজু।

নাটকের আবহ সঙ্গীত পরিকল্পনা ও সুর করেছেন সৌরভ সরকার। আবহ সঙ্গীত প্রক্ষেপণ করেছেন সৌরভ সরকার, সৈকত চন্দ্র দাস, বৃষ্টি বর্মণ। আলোক প্রক্ষেপণে ছিলেন ফাহমিদা এলাহী বৃষ্টি, তুষার সরকার এবং আলোক প্রক্ষেপণে সহযোগিতা করেছেন বদরুল আলম।

পানিবালা একটি চেনা লোককাহিনীর নাগরকি মিথষ্ক্রিয়া, কৃত্যে, নাট্যে, ইতিহাস আর গার্হস্থ কৃষিকাজের বিন্যাসে তার বিস্তার। একটি মিথকে কেন্দ্র করে নাটকটি গড়ে উঠেছে। প্রচলিত সমাজের বিভিন্ন উপদানগুলোকে নাট্যকার বদরুজ্জামান আলমগীর সহজ ভঙ্গিতে ফুটিয়ে তুলেছেন।

দিনাজপুর রামসাগর দিঘির একটি লোককাহিনী পানিবালা আখ্যান নাট্যের মৌল অনু বলে জানিয়েছেন নাট্যকার। যেখানে কোন দিঘির জলধারা নেই কেবলই বালুকারাশি উতালপাতাল করে। সেখানেও মানুষের অন্তর্লোকে শ্রাবণ সন্ধ্যার ঘোরলাগা ঢল, ও জৈন্তা পাহাড় থেকে ঢল নেমে আসে প্রতিনিয়ত। রাজা ধুলিয়ান খান কিংবা ময়ুেরর ওমের ভেতর থেকে সমত্ত হয়ে উঠা ফয়সালের মধ্যকার যে অমীমাংসার দলিল ছিন্ন করার কল্পগাথা আসে, সেখানে চন্দ্রবালা কিংবা তাজিরুনরাই সারা জীবন শক্তি হয়ে জীবন বিলিয়ে দেন অকাতরে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *