Main Menu

প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়ায় ইরানের কেন্দ্রীয় ব্যাংকের প্রধানকে অব্যাহতি

আগামী ১৮ জুন অনুষ্ঠিতব্য ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়ায় ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আবদুন নাসের হেমমাতিকে অব্যাহতি দিয়েছেন প্রেসিডেন্ট হাসান রুহানি। রোববার ইরানের মন্ত্রিসভার এক বৈঠকের পর কেন্দ্রীয় ব্যাংকের প্রধানের পদ থেকে হেমমাতিকে অব্যাহতি দেয়া হয়।

রোববার মন্ত্রিসভার প্রকাশিত এক যৌথ বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট নির্বাচনে আবদুন নাসের হেমমাতির প্রার্থিতা ‘তাকে কেন্দ্রীয় ব্যাংকে উপস্থিতি এবং অর্থ ও বিদেশি মুদ্রার স্পর্শকাতর স্থানে গভর্নর হিসেবে দায়িত্ব পালনে অনুমোদন দেয় না।’

মন্ত্রীসভা হেমমাতির স্থানে তার সহকারী আকবর কোমিজানিকে নতুন গর্ভনর হিসেবে নিয়োগে মতামত দেয়।

মন্ত্রীসভার মতামতের ভিত্তিতে হেমমাতিকে অব্যাহতি দিয়ে তার স্থানে আকবর কোমিজানিকে নিয়োগ দেন রুহানি।

এর আগে ১১ মে থেকে ১৫ মে পর্যন্ত তেহরানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দফতরে নির্বাচন কমিশনে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী নিবন্ধন করা হয়। এই সময়ের মধ্যে মোট পাঁচ শ’ ৯২ জন প্রার্থী প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য আবেদন করেন বলে জানান ইরানের সর্বোচ্চ নীতিনির্ধারণকারী গার্ডিয়ান কাউন্সিলের মুখপাত্র আব্বাস আলী কাদখোদায়ি।

প্রার্থিতার জন্য আবেদনকারীদের নথিপত্র যাচাই বাছাই শেষে সাত প্রার্থীকে নির্বাচনের অনুমোদন দেয়া হয়।

আবদুন নাসের হেমমাতি ছাড়া অপর ছয় প্রার্থী হলেন প্রধান বিচারপতি সাইয়েদ ইবরাহিম রইসি, সাবেক কূটনীতিক সাইদ জালিলি, ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) সাবেক প্রধান মোহসেন রেজায়ি, পার্লামেন্টের ডেপুটি স্পিকার আমির হোসাইন কাজিজাদেহ হাশেমি, সাবেক ভাইস প্রেসিডেন্ট মোহসেন মেহের আলীজাদেহ ও সাবেক পার্লামেন্ট সদস্য আলী রেজা জাকানি।

সূত্র : আলজাজিরা






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *