Main Menu

পরীক্ষামূলক যাত্রা ১২ ডিসেম্বর: আগারগাঁও পর্যন্ত যাবে মেট্রোরেল

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চলাচল করবে আগামী ১২ ডিসেম্বর। এজন্য রেললাইন, বৈদ্যুতিক সঞ্চালন লাইন ও স্টেশনের যাবতীয় প্রস্তুতি শেষ করা হয়েছে। আগামী ২০২২ সালের ডিসেম্বরে এ অংশে বাণিজ্যিক চলাচলের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট কর্তৃপক্ষ (ডিএমটিসিএল)।

কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এন এম সিদ্দিক গণমাধ্যমকে বলেন, বিজয়ের মাসে আমরা আগারগাঁও পর্যন্ত পারফরমেন্সের টেস্ট করব। সেই অনুযায়ী ১২ ডিসেম্বর মেট্রোরেল আগারগাঁও পর্যন্ত আসবে।

আগামী বছরের ডিসেম্বরে দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত যাত্রী পরিবহণ শুরুর পরিকল্পনার কথা তুলে ধরে সিদ্দিক বলেন, মতিঝিল পর্যন্ত চলাচল শুরু করা যাবে ২০২৩ সালের ডিসেম্বরে। আমরা সেভাবেই কাজ করছি। নির্ধারিত সময়েই ওই অংশ পর্যন্ত ট্রেন চলাচল করতে পারবে।

গত ২৯ অগাস্ট প্রথমবারের মতো মেট্রোরেলের ভায়াডাক্টের ওপর পরীক্ষামূলক ট্রেন চালানো হয়। সেদিন ছয়টি বগি নিয়ে দিয়াবাড়ি ডিপো থেকে মিরপুর ১২ নম্বর স্টেশন পর্যন্ত গিয়ে আবার ডিপোতে ফিরে আসে বৈদ্যুতিক এই ট্রেন। এরপর থেকে নিয়মিতই পরীক্ষামূলক যাত্রা চলছে। তবে এসব যাত্রা ছিল দিয়াবাড়ি থেকে মিরপুর ১০ নম্বর স্টেশন পর্যন্ত।

মেট্রোরেলের প্রতিটি সেটে থাকবে চারটি যাত্রীবাহী কোচ, দুইদিকে দুটো ইঞ্জিন। কর্তৃপক্ষ জানিয়েছে, প্রতি স্কয়ার মিটারে আট জনের হিসাবে ব্যস্ততম সময়ে প্রায় এক হাজার ৭০০ যাত্রী চলাচল করতে পারবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *