Main Menu

নাটকীয় টেস্টে ভারতের দুর্দান্ত জয়

লর্ডস টেস্টে শেষ দিনে ম্যাচ কখনো মনে হয়েছে ইংল্যান্ডের, আবার পরোক্ষণেই মনে হয়েছে ভারতের। শেষ পর্যন্ত ইংল্যান্ডকে ১৫১ রানে হারিয়ে দারুণ জয় পেয়েছে ভারত।

জয়ের জন্য ২৭২ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নামে ইংল্যান্ড। চা বিরতির আগেই শুরু হয় নাটকীয়তা। ৬৭ রানে ইংল্যান্ডের ৪ উইকেট ফেলে দেন ভারতের বোলাররা। তখন ৩৩ রানে অপরাজিত আগের ইনিংসে সেঞ্চুরি করা জো রুট।

শেষ সেশনের খেলা শুরু হলে প্রথম ওভারেই রুটকে (৩৩) তুলে নেন যশপ্রীত বুমরা। ৬৭ রানে ৫ উইকেট হারিয়ে ইংল্যান্ড তখন ধুঁকছে। ব্যাটসম্যান শুধু জশ বাটলার ও মঈন আলী। ব্যক্তিগত ২ রানে বাটলার স্লিপে ক্যাচ দেন। তা মিস করেন বিরাট কোহল। ক্যাচটা নিলে ম্যাচ আরও আগেই শেষ করতে পারত ভারত।

দিনের খেলার তখন প্রায় ৮ ওভার বাকি। ৯৬ বলে ২৫ রান তুলে ম্যাচটা ড্রয়ের দিকে নিয়ে যাচ্ছিলেন বাটলার। কিন্তু মোহাম্মদ সিরাজ তা হতে দিলেন কই! এক ওভারেই বাটলার ও এগারোতম ব্যাটসম্যান জিমি অ্যান্ডারসনকে তুলে নেন তিনি। ভারত পাঁচ ম্যাচের সিরিজে ১–০ ব্যবধানে এগিয়ে যায়।

ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ৩২ রানে ৪ উইকেট নেন সিরাজ। নিজেদের দ্বিতীয় ইনিংসে ১২০ রানে অলআউট হয় ইংল্যান্ড। ৫ উইকেটে ৯০ থেকে ১২০ রানে অলআউট হয় ইংল্যান্ড। এর মধ্যে ৪ উইকেটই তুলে নেন সিরাজ একাই।

ইংল্যান্ড শেষ ৩ উইকেট হারিয়েছে শূন্য রানে! এর মধ্যে ১ উইকেট বুমরার, বাকি দুটি সিরাজের। ষষ্ট উইকেটে মঈন ও বাটলারের ৯৩ বলে ২৫ রানের জুটি ভেঙেছেন ১৩ রানে মঈনকে তুলে নিয়ে। এর পরের বলে স্যাম কারেনকেও ফেরান সিরাজ।

এরপরও বাটলার দাঁত কামড়ে লড়াইয়ের শেষ চেষ্টা করেছেন। কিন্তু ৫২তম ওভারেও বাটলার ও অ্যান্ডারসনকে তুলে নেন সিরাজ। দুই ইনিংস মিলিয়ে ৮ উইকেট নিলেন এই পেসার।

ওলি রবিনসনের সঙ্গে অষ্টম উইকেটে ৭৬ বলে ৩০ রানের জুটি গড়ে লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছিলেন বাটলার। কিন্তু ৩৫ বলে ৯ রান করা রবিনসনকে তুলে নেন বুমরা। তিনি ৩৩ রানে ৩ উইকেট নেন। আর ১৩ রানে ২ উইকেট নেন ইশান্ত শর্মা।

এর আগে দিনের প্রথম ভাগে ভারতের দ্বিতীয় ইনিংসে নবম উইকেটে ১২০ বলে ৮৯ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন মোহাম্মদ শামি ও বুমরা। শামি ৭০ বলে ৫৬ রানে অপরাজিত ছিলেন। আর ৬৪ বলে ৩৪ রান করেন বুমরা। ৮ উইকেটে ২৯৮ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত। এরপর ইংল্যান্ডকে অলআউট করতে টিম ইন্ডিয়ার বোলারদের মাত্র ৫১.৫ ওভার লেগেছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *