Main Menu

শাবিতে প্রযুক্তি ও উদ্ভাবন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুক্রবার

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তিন দিনব্যাপী প্রযুক্তি গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ‘আইসিইআরআইই-২০২১’ শুক্রবার থেকে শুরু হবে।

বিশ্ববিদ্যালয়ের এপ্লাইড সায়েন্সেস এন্ড টেকনোলজি অনুষদের উদ্যোগে ৬ষ্ঠ বারের মতো আন্তর্জাতিকভাবে আয়োজিত হচ্ছে এ কনফারেন্স।

বৃহস্পতিবার সকাল ১১টায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য দিয়েছেন স্কুল অব এপ্লাইড সায়েন্সেস এন্ড টেকনোলজি’র ডিন অধ্যাপক ড. মুশতাক আহমদ।

এবারের সম্মেলনে ইউএসএ, ইউকে, ইটালী, জার্মানি, বেলজিয়াম, বেলারুশ ও কানাডাসহ পৃথিবীর ১৪ টি দেশের স্বীকৃত গবেষকেরা তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন।

সংবাদ সম্মেলনে অধ্যাপক ড. মো মুশতাক আহমেদ বলেন, আন্তর্জাতিক এ কনফারেন্স প্ল্যানারি, টেকনিক্যাল ও পোস্টার প্রেজেন্টেশন সেশনে অনুষ্ঠিত হবে। তন্মেধ্যে, প্ল্যানারি সেশনে দেশ ও বিদেশের প্রখ্যাত অধ্যাপক ও গবেষকগণ চারটি কি-নোট ও ছয়টি ইনভাইটেড পেপার উপস্থাপন করবেন। এছাড়া এ কনফারেন্সে ১৫৬টি গবেষণা প্রবন্ধ ও পোস্টার প্রেজেন্টেশন সেশনে ১০টি পোস্টার পেপার উপস্থাপন করা হবে।

‘সিভিল ইঞ্জিনিয়ারিং’, ‘এনভায়রনমেন্ট অ্যান্ড আর্কিটেকচার’, ‘কম্পিউটার সায়েন্স, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স’, ‘মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং’ এবং ‘কেমিক্যাল, ফুড, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং’ এর প্রতিটি ক্যাটাগরিতে একটি করে মোট পাঁচটি ‘বেস্ট পেপার’ এওয়ার্ড দেয়া হবে। এছাড়া একটি ‘বেস্ট পোস্টার’ এওয়ার্ডও দেয়া হবে।

তিনি আরো বলেন, করোনা মহামারীর কারণে প্রথমবারের মতো আন্তর্জাতিক সম্মেলনটি অনলাইনে পরিচালিত হবে। শুক্রবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনের ভার্চুয়াল ল্যাবে জুম অনলাইন পোর্টাল এর মাধ্যমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের ডাক, টেলি যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো আনোয়ারুল ইসলাম।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *