Main Menu

ভারতে মাদরাসায় অভিযান : করণীয় নির্ধারণে মুহতামিমদের নিয়ে বৈঠক জমিয়তের

ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ক্ষমতা নেয়ার পরই নানা সঙ্কটের মুখোমুখি দেশটির মুসলিমরা। তারই ধারাবাহিকতায় নির্বিঘ্নে নেই সেখানকার মাদরাসাগুলো; বরং নানা অজুহাতে এখন পর্যন্ত বেশ কিছু মাদরাসা বন্ধ করে দেয়া হয়েছে এবং অভিযান চালানো হচ্ছে বিভিন্ন ইসলামী শিক্ষাপ্রতিষ্ঠানে। ভারতের উত্তর প্রদেশের মাদরাসাগুলোর ওপর একটি জরিপ চালানোরও নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। এরূপ নানা হয়রানি বন্ধে মাদরাসা কর্তৃপক্ষের করণীয় কী- তা নির্ধারণে মুহতামিমদের নিয়ে একটি বৈঠক করেছে জমিয়তে ওলামায়ে হিন্দ।

মঙ্গলবার সংগঠনটির নয়াদিল্লির সদর দফতরে ‘মাদরাসার নিরাপত্তা’ বিষয়ে গুরুত্বপূর্ণ বৈঠকটি অনুষ্ঠিত হয়। দারুল উলুম দেওবন্দ, দারুল উলুম দেওবন্দ (ওয়াকফ), নদওয়াতুল ওলামা লক্ষ্ণৌ, মাজাহিরুল উলুম সাহারানপুরসহ উত্তর প্রদেশের দুই শতাধিক মাদারসার মুহতামিম ও প্রতিনিধি বৈঠকে অংশ নেন।

বৈঠকে তিনটি সিদ্ধান্ত গৃহীত হয়। সেগুলো হলো- সর্বপ্রথম এ বিষয় সমাধানে সরকারের সাথে আলোচনা করা হবে। দ্বিতীয়ত, জরিপকালে যেসব সমস্যার সম্মুখীন হতে হয়েছে, সেগুলো বিবেচনায় নিয়ে একটি স্টিয়ারিং কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে যারা রয়েছেন, তারা হলেন- মাওলানা আরশাদ মাদানি, মাওলানা মাহমুদ মাদানি, মাওলানা নেয়াজ আহমাদ ফারুকি ও দারুল উলুম দেওবন্দের মুহতামিম মাওলানা আবুল কাসেম নোমানিসহ মোট ১২ আলেম। এই কমিটি মাদরাসা সম্পর্কিত সকল বিষয় দেখবে। তৃতীয়ত, মাদরাসাগুলো দেশের অন্যতম স্তম্ভ, কোনো বোঝা নয়। দেশের স্বাধীনতা থেকে নিয়ে মাদরাসার অবদান আজ পর্যন্ত সমান গুরুত্বপূর্ণ।

বৈঠক শেষে জমিয়তের একাংশের সভাপতি মাওলানা মাহমুদ মাদানি বলেন, ‘এ দেশে মাদরাসার অবদান অনেক। বর্তমানে মাদরাসাগুলোকে বদনজরে দেখা হচ্ছে। আমরা দেশের জন্য ছিলাম আছি এবং থাকব। মাদরাসা বিষয়ে কোনো জবরদস্তি না হওয়া উচিৎ।’

এছাড়া আগামী ২৪ সেপ্টেম্বর এ বিষয়ে দারুল উলুম দেওবন্দে একটি বৈঠক ডাকা হয়েছে। তাতে উপস্থিত প্রতিনিধিরা সঙ্কট নিরসনে একটি কর্মকৌশল নির্ধারণ করবেন। সূত্র : ইটিভি ভারত ও অন্যান্য






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *