Main Menu

আরো ১২ জিম্মি মুক্ত ॥ দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতির চেষ্টা মধ্যস্থতাকারীদের

ইসরায়েল ও হামাসের মধ্যকার যুদ্ধবিরতির আজ ছয়দিন চলছে। নতুন মেয়াদের যুদ্ধবিরতিতে ফিলিস্তিনী বন্দীদের মুক্তির বিনিময়ে ছাড়া পেল আরো ১২ জিম্মি।
এদিকে মধ্যস্থতকারীরা দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতির চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
চারদিনের যুদ্ধবিরতির মেয়াদ আরো দু’দন বাড়ানোর পর ৩০ ফিলিস্তিনী বন্দী মুক্তি পেয়েছে। বিনিময়ে ছেড়ে দেয়া হয় আরো ১২ ইসরায়েলি জিম্মিকে।
যুদ্ধবিরতির উদ্্েযাগে মূখ্য ভূমিকা পালনকারী কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল আনসারি দোহায় এক সংবাদ সম্মেলনে বলেছেন, এই মুহূর্তে আমাদের প্রধান লক্ষ্য যুদ্ধবিরতিকে দীর্ঘস্থায়ী করা যা আরো আলোচনার দিকে নিয়ে যাবে এবং যুদ্ধের অবসান ঘটাবে।
এদিকে স্থানীয় সংবাদ মাধ্যমে বলা হয়েছে, বুধবার মুক্তি দেয়া হবে এমন আরো কিছু জিম্মির তালিকা ইসরায়েল সরকারকে দেয়া হয়েছে।
তবে ইসরায়েলের পক্ষ থেকে এই বিষয়ে আন্ষ্ঠুানিক কিছু জানা যায়নি।
হামাসের সাথে চুক্তি অনুসারে এই পর্যন্ত ৬০ ইসরায়েলী জিম্মি মুক্তি পেয়েছে। এর বিনিময়ে ফিলিস্তিনের ১৮০ বন্দীকে মুক্তি দিয়েছে ইসরায়েল।
এদিকে গাজায় যুদ্ধবিরতি চললেও অধিকৃত পশ্চিমতীরে সহিংসতা অব্যাহত রয়েছে। সেখানে মঙ্গলবার ইসরায়েলী বাহিনীর সাথে সংঘর্ষে ফিলিস্তিনের দুই কিশোর নিহত হয়েছে।
ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এ খবর জানিয়েছে।
মন্ত্রণালয় আরো বলেছে, ইসরায়েলে গত ৭ অক্টোবরের হামলার পর থেকে পশ্চিমতীরে ইসরায়েলী বাহিনী কিংবা বসতিকারীদের হামলায় ২৩০ ফিলিস্তিনী নিহত হয়েছে।

facebook sharing button
twitter sharing button
messenger sharing button
whatsapp sharing button
sharethis sharing button





Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *