Main Menu

সব আফগানকে সরিয়ে নেয়া সম্ভব নয়, বলছে যুক্তরাষ্ট্র ও মিত্ররা

যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো জানিয়েছে, ৩১ আগস্ট নির্ধারিত তারিখের মধ্যে কাবুল থেকে দেশ ছাড়তে ইচ্ছুক সব আফগানদের উদ্ধার করে অন্যত্র সরিয়ে নেয়া সম্ভব হবে না। মঙ্গলবার বিবিসি এ খবর জানায়।

তালেবানরা কাবুল দখল করলেও আফগানিস্তানের রাজধানী শহরটির প্রধান বিমানবন্দরের নিয়ন্ত্রণ এখনো যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনীর হাতে। সেখান থেকে পশ্চিমা দেশগুলোর নাগরিক এবং তাদের সমর্থক আফগানদের অন্য দেশগুলোতে আশ্রয় দেয়া হচ্ছে।

প্রাথমিকভাবে মার্কিন সামরিক বিমানে তাদের সরিয়ে নেয়া হয়। যুক্তরাজ্যের সংবাদমাধ্যমটি জানায়, এ পর্যন্ত ৪৮ হাজার জনকে সরিয়ে নেয়া হয়েছে, যাদের অধিকাংশই মার্কিন বাহিনীর সঙ্গে কাজ করেছিলেন।

আগামী ৩১ আগস্ট পর্যন্ত যুক্তরাষ্ট্রের সেনারা কাবুল বিমানবন্দরে অবস্থান করার সময় নির্ধারিত রয়েছে। এ সময় বাড়ানোর জন্য প্রেসিডেন্ট বাইডেনের উপর চাপ প্রয়োগ করছে মিত্র দেশগুলো। তবে তালেবানরা বলছে, তারা সময় বাড়ানোর বিষয়টি একেবারেই মেনে নেবে না।

এদিকে তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখলের পর প্রতিদিনই কাবুল বিমানবন্দরে দেশ ত্যাগে ইচ্ছুক আফগানদের ভিড় বাড়ছে। মঙ্গলবারও বিমানবন্দরে হাজার হাজার আফগান স্ত্রী-সন্তান নিয়ে হাজির হন। এতে চরম বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়।

গত ১৫ আগস্ট কাবুলের ক্ষমতাগ্রহণ করে তালেবান। পরদিন কয়েকশ’ পরিবার দেশ ছাড়তে জড়ো হন কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে। ওই বিমানবন্দর থেকে মার্কিন সেনারা তাদের দেশের নাগরিক ও তাদের সমর্থক আফগানদের ফিরিয়ে নিচ্ছে।

আল জাজিরার খবরে বলা হয়, দিনকে দিন বিমানবন্দরমুখি মানুষের সংখ্যা বাড়ছে। মঙ্গলবার বিমানবন্দরে লাখো আফগান স্ত্রী-সন্তান নিয়ে জাজির হন। তারা বিমানবন্দরের যেসব স্থানে বেসামরিক লোকজন থাকার কথা নয়, সে সব স্থানেও অবস্থান করছেন।

কাবুল বিমানবন্দরের চারপাশ অনেকটা জনারণ্যে পরিণত হয়েছে। আফগানরা যখন দেশত্যাগে কাবুল বিমানবন্দরে জড়ো হয়েছেন, তখন সতর্ক অবস্থায় নির্দিষ্ট দূরত্বে বন্দুক উঁচিয়ে প্রস্তুত রয়েছেন তালেবান ও মার্কিন সেনারা।

এর আগে সোমবার বিমানবন্দরের উত্তরের ফটকে গুলির ঘটনা ঘটে। জার্মান সেনারা জানান, অজ্ঞাত বন্দুকধারীর গুলিতে অন্তত একজন আফগান রক্ষী নিহত হয়েছেন। আহত হয়েছেন চারজন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *