Main Menu

ইউরোপিয়ানে চেলসি-ম্যান সিটির শ্রেষ্ঠত্বের লড়াই

চেলসি একবার পারলেও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা এখনো ছোঁয়া হয়নি ম্যানচেস্টার সিটির।

চ্যাম্পিয়ন্স লিগের সফল কোচ পেপ গার্দিওলা কী পারবেন, ম্যানসিটিকে ইউরোপ সেরার শিরোপা দিয়ে, সে সুযোগ করে দিতে?

২০২০-২১ মৌসুমের শিরোপা হাতছানি দিচ্ছে ম্যানসিটি ও চেলসির সামনে। পর্তুগালের এস্তাদিও দো দ্রাগাওতে বাংলাদেশ সময় রাত ১টায় ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে অল ইংলিশ।

ফাইনালের ভেন্যু হিসেবে উয়েফা প্রথমে ঠিক করেছিলো তুরস্কের ইস্তাম্বুলে। কিন্তু মহামারী করোনা ভাইরাসের কারণে শেষ মুহুর্তে সেখান থেকে সরিয়ে পোর্তোর স্টেডিয়ামকে পছন্দ করেছে।
যুক্তরাজ্য সরকার তুরস্ক ভ্রমণকে লাল তালিকাভুক্ত করায় তার্কিশ কর্তৃপক্ষ ফাইনাল ম্যাচ আয়োজন থেকে বঞ্চিত হয়েছে। কারণ এর ফলে অল ইংলিশ ফাইনালিস্টদের কোনো সমর্থক সে দেশ ভ্রমণ করতে পারতো না। গ্যালারীতে মোট ধারণ ক্ষমতার ৩৩ শতাংশ দর্শক প্রবেশের অনুমতি দিয়েছে পর্তুগাল কর্তৃপক্ষ। ফলে ছয় হাজার ক্লাব সমর্থকসহ সর্বমোট ১৬ হাজার ৫০০ দর্শক মাঠে উপস্থিত হয়ে খেলা দেখার সুযোগ পাচ্ছে।

চ্যাম্পিয়ন্স লিগে দুরন্ত ছুটে চলা দল ম্যানসিটি। টুর্নামেন্টে এখন পর্যন্ত অপরাজিত গার্দিওলার দল।

১২ ম্যাচে ১১টিতেই জয় তুলে নিয়েছে তারা, একটিতে ড্র। অপরদিকে আটটি জয়, তিন ড্র ও এক হারে ফাইনালে পৌঁছে চেলসি। কিন্তু গত কয়েক মাসের পারফরম্যান্স, দ্য ব্লুজদের কোনোভাবেই হালকা করে দেখার সুযোগ নেই। সেটি সিটি কোচ গার্দিওলা সবচেয়ে ভালো করে জানেন। কারণ, শেষ দুইবারের দেখায় এফএ কাপ ও প্রিমিয়ার লিগের ম্যাচে টমাস টুখেলের চেলসির কাছে হেরেছে তার সিটিজেনরা। মৌসুমে দুই দলের তিন বারের দেখায় একটি ম্যানসিটি, দু’টিতে জয় পেয়েছে চেলসি।

দু’দলের মুখোমুখি লড়াইয়ে গত ১১৪ বছরের ফুটবল ইতিহাস এগিয়ে রাখছে চেলসিকে। লিগ ও বিভিন্ন টুর্নামেন্ট মিলিয়ে ১৫১ ম্যাচে মুখোমুখি হয়েছে দুই ক্লাব। সেখানে চেলসি জিতেছে ৬১ ম্যাচে, ৫১ ম্যাচ জিতেছে ম্যানসিটি এবং বাকি ৩৯ ম্যাচ ড্র হয়েছে।

চেলসি ২০১২ সালে চ্যাম্পিয়ন্স লিগে তাদের একমাত্র শিরোপা জয় করে। এ নিয়ে তারা তৃতীয়বার ফাইনাল খেলেছে। অন্যদিকে সিটির ইতিহাস এখনো খাতার সাদা পৃষ্ঠার মতো। তারা এবারই প্রথম উঠলো টুর্নামেন্টটির ফাইনালে।

প্রথমবারই সাদাপাতা রঙিন করার সুযোগ থাকছে তাদের সামনে। তবে ক্লাবটির কোচ গার্দিওলা এর আগে বার্সেলোনাকে দুইবার চ্যাম্পিয়ন্স লিগ জিতেয়েছেন। অপর দিকে টুখেলের হাত এখনো শূন্য। ইউরোপ সেরার মঞ্চে দুই ক্লাবের এটিই প্রথম দেখা।

ডিফেন্স-মিড-আক্রমণভাগ সব মিলিয়ে ব্যালেন্স টিম প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা। অপরদিকে চেলসিও তাদের চেয়ে কোনো অংশ কম নয়। মাঠের লড়াইয়ে দেখা যাবে কেভিন ডি ব্রুইনে নাকি এনগোলো কন্তেরা জিতে।

কোচ :
‘নিজেদের সেরাটাই দেয়ার চেস্টা করবো। ফুটবলেতো বটেই, ফাইনালে অসম্ভব বলতে কিছু নেই।’
-টমাস টুখেল
‘আমরা ফাইনালের জন্য প্রস্তুত। আমরা দুই ম্যাচ জিততে পারি; কিন্তু এটি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল’
-পেপ গার্দিওলা

ফাইনালে অল ইংলিশ ফাইনাল : ৩য় বার চ্যাম্পিয়ন্স লিগে চেলসি-ম্যানসিটি মুখোমুখি : ১ম বার

সবমিলিয়ে দুই দলের মুখোমুখি : ১৫১ বার
চেলসি : ৬১ জয়
ম্যানসিটি : ৫১ জয়
ড্র : ৩৯ ম্যাচে

চ্যাম্পিয়ন্স লিগে : চেলসির ৩য় ফাইনাল ম্যানসিটির ১ম ফাইনাল

চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা :
চেলসি : ১
ম্যানসিটি : ০






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *