Main Menu

সামরিক সক্ষমতা বাড়াতে এফ-১৬ উন্নত করছে তুরস্ক

সামরিক সক্ষমতা বাড়াতে দীর্ঘ সময় ব্যবহারের জন্য এফ-১৬ যুদ্ধবিমানকে উন্নত করছে তুরস্কের সামরিক বাহিনী। রোববার দেশটির প্রতিরক্ষা শিল্প দফতরের (এসএসবি) প্রধান ইসমাইল দেমির এক টুইট বার্তায় এ কথা জানান।

তিনি বলেন, ‘এফ-১৬ ব্লক ৩০ বিমানের অবকাঠামোগত উন্নতি অব্যাহত রয়েছে। এই প্রকল্পে, প্রতি বিমানে এক হাজার দুই শ’ থেকে এক হাজার পাঁচ শ’ কাঠামোগত উপাদান নতুন করে তৈরি, সংস্কার ও প্রতিস্থাপনের কাজ করা হবে। প্রয়োজনে পুরো অবকাঠামোর পরিবর্তন করা হবে।’

দেমির জানান, তুসাশ ইঞ্জিন ইন্ডাস্ট্রিজের (টিইআই) তত্ত্বাবধানে এই প্রকল্পের মাধ্যমে তুরস্কের সামরিক বাহিনী এফ-১৬ যুদ্ধবিমানের কার্যক্ষমতা বাড়িয়ে আট হাজার ঘণ্টা থেকে ১২ হাজার ঘণ্টায় নিয়ে যাওয়া হবে।

টার্কিশ অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ (টিএআই) ও এসএসবির যৌথ অংশীদারিত্বের মাধ্যমে তুরস্ক টিএফ-এক্স ন্যাশনাল কমবেট এয়ারক্রাফট (এমএমইউ) প্রকল্প চালিয়ে আসছে, যার মাধ্যমে ২০২৯ সালের মধ্যে দেশীয় প্রযুক্তিতে তৈরি ইঞ্জিন দিয়ে প্রথম বিমান উড্ডয়নের প্রস্তুতি নেয়া হচ্ছে।

এমএমইউ প্রকল্পের অধীন পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান তৈরি করা হচ্ছে। লকহিড মার্টিনসের এফ-৩৫ যুদ্ধবিমানের আদলে তুরস্কের নিজস্ব প্রযুক্তিতে তৈরি এই বিমান ২০৩০ সালের পর থেকে দেশটির বিমান বাহিনীর এফ-১৬ যুদ্ধবিমানের পরিবর্তে ব্যবহার করা হবে।

সূত্র : ডেইলি সাবাহ






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *