Main Menu

পাকিস্তানকে দেখে ‘সমুদ্রের মতো’ মনে হচ্ছে: শাহবাজ

ভয়াবহ বন্যায় পাকিস্তানের একাংশকে দেখে ‘সমুদ্রের মতো’ মনে হচ্ছে বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। বুধবার দক্ষিণাঞ্চলীয় সিন্ধু প্রদেশে বন্যা কবলিত এলাকা পরিদর্শনের পর তিনি এই মন্তব্য করেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

বন্যা কবলিত অঞ্চল পরিদর্শন শেষে সাংবাদিকদের শাহবাজ শরিফ বলেন, ‘যে পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা আপনারা না দেখলে বিশ্বাস করবেন না। যতদূর চোখ যায় শুধু পানি আর পানি। দেখে মনে হচ্ছে পুরোটা একটা সমুদ্র।’

পাকিস্তানের ২২ কোটি জনসংখ্যার মধ্যে প্রায় ৩ কোটি ৩০ লাখ মানুষ বন্যা পরিস্থিতিতে বাস করছে। এই বন্যার কারণ হিসেবে জলবায়ু পরিবর্তনকে দায়ী করা হচ্ছে। চলমান বন্যায় মঙ্গলবার আরও ১৮ জনের মৃত্যু হয়েছে। এর ফলে বন্যায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৪৩ জনে।

বন্যাদুর্গত মানুষদের সহযোগিতায় দেশটির সরকার প্রায় সাত কোটি পাকিস্তানি রুপি ব্যয় করেছে। গৃহহীন মানুষদের জন্য প্রায় দুই লাখ তাঁবু।

শাহবাজ শরিফ বলেন, উপচেপড়া পানি নতুন একটি হুমকি তৈরি করেছে। পানিবাহিত সংক্রামক রোগের ছড়িয়ে পড়া ঠেকানো একটি চ্যালেঞ্জ।

বুধবারও পাকিস্তানের প্রধানমন্ত্রী আরও অর্থনৈতিক সহযোগিতার জন্য আন্তর্জাতিক মহলের কাছে আবেদন জানিয়েছেন। তিনি বলেন, এই বিপর্যয় কাটিয়ে উঠতে আমাদের হাজারো কোটি রুপি প্রয়োজন হবে।

পাকিস্তানের বন্যায় ক্ষতিগ্রস্তদের সহযোগিতার জন্য ১৬ কোটি ডলার সহযোগিতা তহবিলের আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

 






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *