Main Menu

বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী’র উদ্বোধন

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেছেন, আমাদের বঙ্গবন্ধু ও ভারতের মহাত্মা গান্ধীর মধ্যে মিল রয়েছে। দুইজন ভিন্ন সময়ের মানুষ, কিন্তু উভয়ই ইতিহাস রচনা করেছেন। নিজেদের জনগণের ভাগ্য পরিবর্তন করেছেন, দুইজনই আততায়ীর হাতে নিহত হয়েছেন।

গতকাল সোমবার বিকেলে ‘বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। তিনি আরো বলেন, একজন অহিংসাকে অস্ত্র হিসেবে ব্যবহার করে ব্রিটিশ রাজত্বের ভিত নাড়িয়ে দিয়েছিলেন। অপরজন ভাষা ও সংস্কৃতিকে আঁকড়ে ধরে নিপীড়িত জনগণের অধিকার প্রতিষ্ঠায় সামরিক বাহিনীর বিরুদ্ধে প্রায় এককভাবে যুদ্ধ করেছেন।
প্রধান অতিথি আরো বলেন, তাদের দুজনের মধ্যে একজন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং অপরজন ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধী বা বাপু। এই দুই কালজয়ী মানুষকে শ্রদ্ধা জানানোর জন্য একসঙ্গে তৈরি করা হয়েছে বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিলেটে নিযুক্ত ভারতীয় সহকারি হাই কমিশনার নিরাজ কুমার জয়শওয়াল। এ সময় মঞ্চের পাশে ছিলেন সহকারি হাই কমিশনার নিরাজ কুমার জয়শওয়াল এর সহধর্মিণী নীতা জয়শওয়াল।
সিলেট জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্তের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ ৫ আসনের এমপি মুহিবুর রহমান মানিক, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর মতিয়ার রহমান হাওলাদার, সিলেটের বিভাগীয় কমিশনার ড. মো. মোশারফ হোসেন, সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) পুলিশ কমিশনার নিসারুল আরিফ, মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন।
এছাড়াও বিশেষ অতিথি হিসেবে ছিলেন- সিলেট রেঞ্জের অতিরিক্ত ডিআইজি বিপ্লব তালুকদার, সিলেটের পুলিশ সুপার ফরিদ উদ্দিন পিপিএম, সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন সেলিম ।
মহাত্মা গান্ধী ডিজিটাল জাদুঘরের কিউরেটর শ্রী বিরাট রাজারাম ইয়াগনিক দ্বারা বিশেষভাবে পরিচালিত এই অনন্য ডিজিটাল প্রদর্শনী আগামী ১৫ নভেম্বর পর্যন্ত সিলেটের আবুল মাল আব্দুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সের ইনডোর স্টেডিয়ামে চলবে।
এ প্রদর্শনী প্রতিদিন সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে সবার জন্য উন্মুক্ত থাকবে। প্রদর্শনীতে উপমহাদেশের দুই বরেণ্য নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহাত্মা গান্ধীর জীবনী নির্ভর প্রায় ৫’শ ভ্রাম্যমাণ তথ্যচিত্রসহ দুই নেতার বিভিন্ন উল্লেখযোগ্য সময়ের বর্ণনা সংবলিত ডিজিটাল উপস্থাপনা রয়েছে।
বিশেষ করে দুই দেশের দুই মহান ব্যক্তিকে এই প্রদর্শনীতে সমৃদ্ধ এবং বিশেষায়িত প্রযুক্তিতে তুলে ধরা হয়েছে। সিলেটস্থ ভারতীয় সহকারী হাইকমিশন অফিস, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় বাংলাদেশ ও সিলেট জেলা প্রশাসন এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে এই প্রদর্শনী।
উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যের পর সাংস্কৃতিক অনুষ্ঠানে একটি গান ও দুটি নৃত্য পরিবেশন করা হয়।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *