Main Menu

এক দিনে চতুর্থ প্রাদেশিক রাজধানী দখল তালেবানের

লশকরগাহ, ফিরোজ কোহ ও ক্বালা-ই-নওয়ের পর একদিনে আফগানিস্তানের চতুর্থ প্রাদেশিক রাজধানী দখল করেছে তালেবান। শুক্রবার পূর্বাঞ্চলীয় লগার প্রদেশের রাজধানী পুল-ই-আলম দখল করে নিয়েছে সশস্ত্র সংগঠনটি।

আফগানিস্তানের কেন্দ্রীয় রাজধানী কাবুল থেকে ৮০ কিলোমিটার দূরের এই প্রাদেশিক রাজধানী দখলের মধ্য দিয়ে এক সপ্তাহের ব্যবধানে মোট ১৬টি প্রাদেশিক রাজধানী দখল করলো তালেবান।

শহরটি থেকে গাড়িতে করে ৯০ মিনিটে কাবুলে যাওয়া যায়। পুল-ই-আলম দখলের মাধ্যমে রাজধানীর পথে অনেকখানি এগিয়ে গেছে তালেবান যোদ্ধারা।

এদিকে পুল-ই-আলম দখলের পর প্রদেশের গভর্নর ও শহরের গোয়েন্দা বিভাগের প্রধানকে আটক করেছে তালেবান।

স্থানীয় কাউন্সিলর হাসিবুল্লাহ স্তানাকজাই ও প্রদেশ থেকে নির্বাচিত আফগান পার্লামেন্টের সদস্য হুমা আহমেদি সংবাদমাধ্যম আলজাজিরাকে এই তথ্য জানান।

অপরদিকে প্রাদেশিক গভর্নর আবদুল কাইয়ুম রহিমির ঘনিষ্ঠ এক সূত্র আটকের তথ্য নিশ্চিত করে আলজাজিরাকে জানায়, পুল-ই-আলম রক্ষার জন্য বিমান সহায়তাসহ সামরিক সাহায্যের জন্য আবেদন করে গভর্নর ১২ ঘণ্ট লড়াই অব্যাহত রাখেন। কিন্তু তার আবেদনে কোনো সাড়া দেয়া হয়নি।

ঘনিষ্ট ওই সূত্র জানায়, সাহায্য না আসায় গভর্নর তালেবান আক্রমণ থেকে শহর রক্ষায় চেষ্টা অব্যাহত রাখতে পারেননি।

দীর্ঘ দুই দশক আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের আগ্রাসনের পর ২০২০ সালের ফেব্রুয়ারিতে কাতারের দোহায় এক শান্তিচুক্তির মাধ্যমে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করতে সম্মত হয় যুক্তরাষ্ট্র। এর বিপরীতে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় অংশ নিতে তালেবান সম্মত হয়।

এই বছরের মে মাসে সৈন্য প্রত্যাহারের কথা থাকলেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এপ্রিলে এক ঘোষণায় ১১ সেপ্টেম্বরের মধ্যে সৈন্য প্রত্যাহারের কথা জানান। পরে জুলাই সময়সীমা আরো কমিয়ে এনে ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেন তিনি।

মার্কিনিদের সাথে চুক্তি অনুসারে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সরকারের সাথে তালেবানের সমঝোতায় আসার কথা থাকলে এখনো কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি দুই পক্ষ। সমঝোতায় না পৌঁছানোর জেরে তালেবান আফগানিস্তানের বিভিন্ন এলাকার নিয়ন্ত্রণ নিতে শুরু করে। সমঝোতা না হওয়ার জন্য আফগান সরকারকে অভিযুক্ত করছে তালেবান।

এরমধ্যে প্রতিবেশী দেশগুলোর সাথে গুরুত্বপূর্ণ সীমান্ত সংযোগসহ গ্রাম ও পার্বত্য অঞ্চলের বেশিরভাগই তালেবান দখল করে নিয়েছে। ৬ আগস্ট থেকে প্রথম দক্ষিণাঞ্চলীয় নিমরোজ প্রদেশের রাজধানী যারানজ দখলের মধ্য দিয়ে প্রাদেশিক রাজধানীর দখল নেয়া শুরু করে তালেবান। পুল-ই-আলম দখলের মাধ্যমে এক সপ্তাহের ব্যবধানে মোট ১৬টি প্রদেশের রাজধানীর ওপর সশস্ত্র সংগঠনটির নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়েছে।

সূত্র : আলজাজিরা






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *