Main Menu

নতুন পাঠ্যবইয়ের মোড়ক ভার্চুয়ালি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

করোনা মহামারির কারণে এবার ভার্চুয়ালি নতুন পাঠ্যবইয়ের মোড়ক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বই উৎসব না হওয়ায় ৩১ ডিসেম্বর সব স্তরের শিক্ষার্থীদের জন্য এটি উদ্বোধন করা হবে। আর শিক্ষার্থীদের হাতে এ বই পৌঁছাবে জানুয়ারির প্রথম দিনেই।

শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্ট কর্মকর্তারা বাংলাদেশ জার্নালকে এসব তথ্য জানিয়েছেন।

এ বিষয়ে জাতীয় পাঠ্যপুস্তক ও কারিকুলাম বোর্ডের চেয়ারম্যান নারায়ন চন্দ্র সাহা বাংলাদেশ জার্নালকে বলেন, প্রতিবছর ডিসেম্বরের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী গণভবনে বই উৎসবের উদ্বোধন করে থাকেন। সেই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্স’র মাধ্যমে সারাদেশে বই উৎসব উদ্বোধন করবেন।

অনেক গণমাধ্যমে নিম্নমানের বই ছাপার অভিযোগ উঠেছে এ প্রসঙ্গে তিনি বলেন, নিম্নমানের বই দেয়ার কোনো সুযোগ নেই। ইন্সপেকশন এজেন্ট সবসময় এ বিষয়ে নজর রাখছে। তারপরও কেউ যদি নিম্নমানের কাগজ দিয়ে বই ছাপাই ও ধরা পড়ে সেটি আমরা বাতিল করে দিবো।

জানুয়ারির এক তারিখেই শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে যাবে জানিয়ে নারায়ন চন্দ্র সাহা বাংলাদেশ জার্নালকে বলেন, প্রাথমিক পর্যায়ে জেলা উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ৯৮ ভাগ ইতোমধ্যে পাঠানো হয়েছে। মাধ্যমিক স্তরে ৭০ ভাগ বই ছাপা হয়েছে। দু’একদিনের মধ্যে শতভাগ বই ছাপা হবে। আশা করছি তিন-চারদিনের মধ্যে সারাদেশে বই পৌঁছে যাবে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেন, এবার কেন্দ্রীয়ভাবে বই উৎসব হচ্ছে না। করোনার কারণে এবার শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দুই মন্ত্রী ও সচিবরা আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে উপস্থিত হবেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে নতুন বইয়ের মোড়ক উদ্বোধন করবেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *