Main Menu

ভারত-বাংলাদেশের সম্পর্ক আরো জোরদার করতে হবে : স্পিকার

সিলেটে ৪ দিনব্যাপী ‘১১ তম বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ সংলাপ’র উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (৫ অক্টোবর) সন্ধ্যায় সিলেট মহানরীর একটি অভিজাত হোটেল এন্ড রিসোর্টে এর উদ্বোধন করা হয়। সংলাপ’র উদ্বোধক ও অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি।
প্রধান অতিথির বক্তব্যে স্পিকার ড. শিরীন শারমিন বলেন- দুই প্রতিবেশী দেশের ভাগ্য ওতপ্রোতভাবে জড়িত এবং উভয় দেশের স্থিতিশীলতা ও সমৃদ্ধি একে অপরের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত। তিনি জি২০ প্রক্রিয়ায় বাংলাদেশকে অন্তর্ভুক্ত করার জন্য ভারতকে ধন্যবাদ জানান এবং পি২০ পার্লামেন্টারি স্পিকার্স সামিট আয়োজনের জন্য ভারতের প্রশংসা করেন। তিনি চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় দুই দেশের সংসদের আরও সম্পৃক্ততা, নারী আইন প্রণেতাদের সহযোগিতা ও সম্পৃক্ততা এবং আইসিটি সেক্টরে সহযোগিতা নিশ্চিত করার ওপর জোর দেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি।
আগামীকাল শুক্রবার সংলাপে বাণিজ্য এবং জনগণের মধ্যে সংযোগ, প্রযুক্তি সহযোগিতা এবং উদ্ভাবন, টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির জন্য বিনিয়োগের জন্য সংযোগের বিষয়ে বিষয়ভিত্তিক সেশন থাকবে। মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সিলেট – শিলচর উৎসবের ২য় দিনের অধিবেশন উদ্বোধন করবেন যা ৬ থেকে ৮ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত হতে চলেছে৷
সংলাপে বাংলাদেশের পক্ষে ৬ জন মন্ত্রী, ২০ জন সংসদ সদস্যসহ জাতীয় নেতৃবৃন্দ অংশ নিয়েছেন। সংলাপ উপলক্ষে ভারত থেকে ১৪০ জনের প্রতিনিধি দল সিলেটে এসেছেন।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, ভারতের সাবেক মন্ত্রী শ্রী এম জে আকবর ও ভারতের হাই কমিশনার মি. প্রণয় ভার্মা।
আগামী ৭ অক্টোবর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ এমপি। এতে সভাপতিত্ব করবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *