Main Menu

খেরসন শহর থেকে সেনা প্রত্যাহার সম্পন্ন: রাশিয়া

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার দাবি করেছে, ইউক্রেনে তাদের দখলকৃত খেরসন শহর থেকে রুশ সেনা প্রত্যাহার সম্পন্ন হয়েছে। খেরসন প্রদেশে ডিনিপ্রো নদীর পশ্চিম তীরের এই শহর থেকে রাশিয়ার সেনা প্রত্যাহারকে চলমান যুদ্ধে মস্কোর বৃহত্তম ব্যর্থতা হিসেবে মনে করা হচ্ছে। মার্কিন বার্তা সংস্থা এপি এখবর জানিয়েছে।

রুশ সংবাদমাধ্যমে প্রকাশিত বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, খেরসনের স্থানীয় সময় শুক্রবার ভোর ৫টায় শহরটি থেকে সেনা প্রত্যাহার সম্পন্ন হয়েছে। একটি সামরিক সরঞ্জামও ফেলে যায়নি রুশ সেনারা।

রুশ সেনারা যেসব অঞ্চল থেকে সরে গেছে সেগুলোর মধ্যে রয়েছে খেরসন শহর। ইউক্রেনে রাশিয়ার সাড়ে আট মাসের আক্রমণে এটিই ছিল রাশিয়ার দখল করা একমাত্র প্রাদেশিক রাজধানী।

শুক্রবারও ক্রেমলিন খেরসন থেকে সেনা প্রত্যাহারের পক্ষে সাফাই গেয়েছে। ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ দাবি করেছেন, এই সেনা প্রত্যাহার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য কোনোভাবেই অপমানজনক নয়।

তিনি আরও দাবি করেছেন, ক্রেমলিন এখনও খেরসন শহরকে রাশিয়া অংশ বলে মনে করে। মাত্র এক মাস আগে খেরসনকে রাশিয়ার অংশ হিসেবে ঘোষণায় উৎসব আয়োজন নিয়ে ক্রেমলিন অনুতপ্ত নয়।

বুধবার রুশ সেনাদের খেরসনের পশ্চিম তীর থেকে চলে যাওয়ার নির্দেশ দেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। সেপ্টেম্বরে যে চারটি ইউক্রেনীয় ভূখণ্ডকে নিজেদের ভূখণ্ড বলে ঘোষণা করে খেরসন সেগুলোর একটি।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *