Main Menu

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা রাশিয়ার

ইউক্রেন যুদ্ধের মধ্যেই যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করেছে রাশিয়া। শুক্রবার (২১ অক্টোবর) ফোনে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে কথা বলেছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

দুই প্রতিরক্ষামন্ত্রীর এই ফোনালাপকে ওয়াশিংটন ও মস্কোর মধ্যে বিরল আলাপ হিসেবে উল্লেখ করেছে সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ফোনালাপের বিস্তারিত জানা যায়নি। তবে উভয় পক্ষের তরফে এটা নিশ্চিত করা হয়েছে যে, ইউক্রেন ইস্যুতেই দুই প্রতিরক্ষামন্ত্রীর মধ্যে আলোচনা হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেন পরিস্থিতিসহ আন্তর্জাতিক নিরাপত্তার প্রাসঙ্গিক বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সামরিক মুখপাত্র বলেছেন, আলোচনায় ইউক্রেনে চলমান যুদ্ধ সত্ত্বেও যোগাযোগ অব্যাহত রাখার ওপর জোর দিয়েছে ওয়াশিংটন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর দুই প্রতিরক্ষামন্ত্রীর মধ্যে এটি এ ধরনের দ্বিতীয় ফোনালাপ। এর আগে গত মে মাসের আলাপে অবিলম্বে যুদ্ধবিরতি কার্যকরের জন্যে মস্কোর প্রতি আহ্বান জানিয়েছিলেন লয়েড অস্টিন।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, পুতিন ভেবেছিলেন ইউক্রেনে বেসামরিক স্থাপনায় ড্রোন হামলা চালিয়ে দেশটির জনগণের মনোবল ভেঙ্গে দেবেন। কিন্তু বাস্তবে হিতে বিপরীত হয়েছে। পুতিন ইউক্রেনীয়দের সংকল্পকে আরও দৃঢ় করে তুলেছেন।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনার সঙ্গে এক সংবাদ সম্মেলনে অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ‘হামলার লক্ষ্যই হচ্ছে ইউক্রেনের জনগণকে কষ্ট দেওয়া। মস্কো ধারাবাহিক হামলা চালিয়ে ইউক্রেনজুড়ে আলো নিভিয়ে দিতে পারে, কিন্তু তারা ইউক্রেনীয়দের চেতনাকে ধূলিস্মাৎ করে দিতে পারবে না।’






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *