Main Menu

রাশিয়ার ১৩.৮ বিলিয়ন ডলারের সম্পদ জব্দ করেছে ইইউ: কমিশন

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে ইউরোপীয় ইউনিয়ন ১৩.৮ বিলিয়ন মার্কিন ডলারের রুশ সম্পদ জব্দ করেছে বলে মঙ্গলবার জানিয়েছেন ইইউ’র জাস্টিস কমিশনার ডিডিয়ার রেইন্ডার্স।

“এই মুহুর্তের জন্য, আমরা হিমায়িত হয়েছি – অলিগার্কস এবং অন্যান্য সত্তা থেকে আসছে – ১৩.৮ বিলিয়ন ইউরো ($ ১৩.৮ বিলিয়ন), তাই এটি বেশ বিশাল,” রেইন্ডারস প্রাগে সাংবাদিকদের বলেন।

কিন্তু আমি অবশ্যই বলতে চাই যে এর একটি খুব বড় অংশ, ১২ বিলিয়নেরও বেশি। পাঁচটি সদস্য দেশ থেকে আসছে, “চেক প্রজাতন্ত্রের অনুষ্ঠিত ইইউ বিচার মন্ত্রীদের একটি অনানুষ্ঠানিক বৈঠকের আগে তিনি যোগ করেন, যা ঘূর্ণায়মান ইইউ প্রেসিডেন্সি ধারণ করে।

তিনি পাঁচটি দেশের নাম উল্লেখ করতে অস্বীকৃতি জানান, তবে তিনি আশা করেন যে ২৭ সদস্যের ব্লকের অন্যান্য সদস্যরা শীঘ্রই প্রচেষ্টা জোরদার করবে।

জার্মানির অর্থমন্ত্রী ক্রিশ্চিয়ান লিন্ডনার বলেছেন, জুনের মাঝামাঝি সময়ে জার্মানি একাই যে পরিমাণ সম্পদের মূল্য নির্ধারণ করেছে তা ৪.৪৮ বিলিয়ন ইউরো।

ইউক্রেনের বিচারমন্ত্রী ডেনিস মালিয়াস্কা প্রাগে বলেছেন, এসব সম্পদ যুদ্ধের ক্ষয়ক্ষতির ক্ষতিপূরণ আদায়ের জন্য ব্যবহার করা উচিত।

তিনি বলেন, ‘বর্তমানে তারা সার্বভৌম অনাক্রম্যতা দ্বারা সুরক্ষিত, কিন্তু আমাদের উপলব্ধি হল যে একটি রাষ্ট্রের সম্পদ (যে) একটি যুদ্ধ শুরু করেছে, প্রতিশ্রুতিবদ্ধ আগ্রাসন শুরু করেছে, সার্বভৌম অনাক্রম্যতা দ্বারা সুরক্ষিত হবে না।

“আমরা অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হচ্ছি এবং ইউক্রেনীয় বা ইউরোপীয় করদাতাদের অর্থদ্বারা এই সমস্ত ক্ষতি পূরণ করার কোনও মানে হয় না,” মালিউস্কা যোগ করেন।

সূত্র: নিউজ আরব

 






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *