Main Menu

এ বছরের হজে ‘মাহরম আইন’ কঠোরভাবে প্রয়োগ করার সিদ্ধান্ত সৌদি কর্তৃপক্ষ

এ বছরের হজে ‘মাহরম আইন’ কঠোরভাবে প্রয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি কর্তৃপক্ষ। দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (জিএসিএ) সূত্রে এ কথা জানা গেছে।

হজ করতে যাওয়া ৪৫ বছরের নিচে বয়সী নারীদের একজন পুরুষ অভিভাবক থাকা বাধ্যতামূলক করা হয়েছে এ আইনে।

সৌদি আরবের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের জারি করা নির্দেশনা অনুযায়ী, ৪৫ বছরের কম বয়সী কোনো নারীকে তার মাহরম ছাড়া হজ করতে সৌদি আরবে প্রবেশ করতে দেয়া হবে না।

জিএসিএ’র জারি করা নতুন ডিক্রি অনুসারে, যদি এ বয়সী কোনো নারী তাদের হজ ভিসায় উল্লেখ করা মাহরম ছাড়া কোনো ফ্লাইটে সৌদি আরব চলে আসে তবে তাকে সেই ফ্লাইটেই ফেরত পাঠানো হবে।

‘তাদের বহনকারী বিমান কর্তৃপক্ষ এর খরচ বহন করতে বাধ্য থাকবে,’ বলা হয়েছে জিএসিএ’র বিবৃতিতে।

সৌদি বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এয়ারলাইন্সগুলোকে কঠোরভাবে হুঁশিয়ার করে দিয়েছে যেন হজ পালনকারীদের সৌদি আরব আনার ব্যাপারে নিয়ম-কানুনগুলো সঠিকভাবে পালন করা হয়। অন্যথায় তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

বলা হয়েছে, ‘জিএসিএ’র জারি করা নির্দেশনাগুলো না মানা মানে সৌদি সরকারের নির্দেশ অমান্য করা। আর এর ফল হিসেবে সংশ্লিষ্টদের আইনের মুখোমুখি হতে হবে এবং তাদের এ ব্যাপারে পূর্ণ দায়ভার নিতে হবে।’

গত বছর সৌদি কর্তৃপক্ষ হজ নীতিমালার ব্যাপারে বেশকিছু পরিবর্তন এনেছিল। তখন ৪৫ বছরের নিচের নারীদের মাহরম ছাড়াই গ্রুপভিত্তিকভাবে হজ করার সুযোগ দেয়া হয়।

সূত্র : জিও নিউজ






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *