Main Menu

গুণীজনদের সম্মান শ্রদ্ধা জানানো আমাদের নৈতিক দায়িত্ব, ডা. অরূপ রতন চৌধুরী

বীর মুক্তিযোদ্ধা ও একুশে পদকপ্রাপ্ত শব্দসৈনিক অধ্যাপক ডা. অরূপ রতন চৌধুরী বলেছেন, মহান মুক্তিযুদ্ধের চেতনায় উন্নত, সমৃদ্ধ ও আত্মমর্যাদাশীল বাংলাদেশ গড়তে হবে। এজন্য তরুণ ও যুবসমাজকে সঠিকভাবে কাজে লাগানো প্রয়োজন। তিনি বলেন, মাদকমুক্ত সমাজ গঠন এখন সময়ের দাবি। ভুল পথে যাওয়া তরুণ ও যুবসমাজকে আলোর পথে নিয়ে আসতে হবে। তাদেরকে কর্মসংস্থানের ব্যবস্থা করা আমাদের নৈতিক দায়িত্ব।
তিনি বলেন, দেশের গুণীজনদের সম্মান—শ্রদ্ধা জানানো আমাদের নৈতিক দায়িত্ব। গুণীজনদের কদর না করলে গুণীজন জন্মে না।
তিনি আরও বলেন, গুণীজনেরা সম্মানিত বোধ করলে তাঁরা নতুন উদ্যমে দেশ ও জাতিকে অনেক অনেক কিছু দিয়ে যাবেন। তাদের মনে—প্রাণে ভয় থাকবে না। তিনি বলেন, ‘সিলেট লেখক গাইড’ বাংলা সাহিত্যে অনন্য অবদান রাখবে। ‘সিলেট লেখক গাইড’ লেখকদের জন্য সফলতা বয়ে আনবে। বাংলা সাহিত্যে এ গাইডটি অনন্য উচ্চতায় থাকবে।
শুক্রবার (১৯ নভেম্বর) বিকেল সাড়ে ৪টায় ‘হৃদবন্ধন সাহিত্য পর্ষদ সিলেট’ আয়োজিত সিলেটের জেলা পরিষদ মিলনায়তনে ‘হৃদবন্ধন সাহিত্য সম্মাননা—২০২১’ প্রাপ্তদের সম্মাননা প্রদান ও ‘সিলেট লেখক গাইড’—এর মোড়ক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিশু একাডেমি সিলেটের সাবেক শিশু সংগঠক ও গল্পকার ও সাহিত্যিক জামান মাহবুব।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন— ‘হৃদবন্ধন সাহিত্য সম্মাননা—২০২১’ প্রাপ্ত অধ্যাপক নৃপেন্দ্র লাল দাস, অধ্যাপক মো. হায়াতুল ইসলাম আকঞ্জি, কবি ও সংগঠক ভোলানাথ পোদ্দার, নাট্যজন অরিন্দম দত্ত চন্দন, রবীন্দ্র অনুরাগী ও বিবেক সিলেট—এর সভাপতি জ্যোর্তিময় সিংহ মজুমদার, গবেষক ও সাহিত্যিক অধ্যাপক নন্দলাল শর্মা, রোটা. আবু সালেহ ইয়াহিয়া।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন— হৃদবন্ধন সাহিত্য পর্ষদ সিলেট—এর প্রধান সমন্বয়ক শিক্ষক ও লেখক হিমাংশু রায় হিমেল।
‘হৃদবন্ধন সাহিত্য পর্ষদ সিলেট’—এর উদ্যোগে ‘হৃদবন্ধন সাহিত্য সম্মাননা—২০২১’ এর সম্মাননা প্রাপ্তদের মধ্যে সম্মাননা প্রদান ও সিলেট লেখক গাইড—এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন— সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলর নাজনীন আক্তার কনা, সাংবাদিক হৃষিকেশ রায় শংকর, সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের সভাপতি মোসাদ্দেক সাজুল, ছড়াকার ও সংগঠক আবু সাদেক লিপন, অবসর প্রাপ্ত সরকারি কর্মকর্তা মুহিবুর রহমান কিরন, জয় বাংলা সাহিত্য পরিষদের সভাপতি অজিত রায় ভজন, লেখক ও কবি তারেশ কান্তি তালুকদার, দৈনিক উত্তরপূর্ব’র সিনিয়র সাংবাদিক ও কবি সজল ঘোষ, লেখক, কবি ও ছড়াকার প্রশান্ত লিটন, কবিতা কুঞ্জ সিলেট—এর সভাপতি শহীদুল ইসলাম লিটন, লেখক ও কবি সুমন বিপ্লব ও প্রভাষক দীলিপ রায়।
অনুষ্ঠানে সম্মাননা প্রাপ্তদের মধ্যে সম্মাননা তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা ও একুশে পদকপ্রাপ্ত শব্দসৈনিক অধ্যাপক ডা. অরূপ রতন চৌধুরী, বিশেষ অতিথি ও ‘হৃদবন্ধন সাহিত্য পর্ষদ সিলেট’—এর প্রধান সমন্বয়ক লেখক ও শিক্ষক হিমাংশু রায় হিমেল, প্রভাষক, কবি, ছড়াকার ও সংগঠক সৌদিপ মোহন মিহির, তপন চন্দ্র পাল, দেবাংশু মিত্র, নবনিতা দাশ পুরকায়স্থ ও মাহবুবা সুলতানা।
অনুষ্ঠানের শুরুতেই সম্মানিত অতিথিদের উত্তরীয় পরিয়ে দেয়া হয় ও ফুলেল শুভেচ্ছা জানানো হয়। সবশেষে এক মনমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সমস্ত অনুষ্ঠান পরিচালনা করেন লেখক, কবি ও সংগঠক বিনয় ভূষণ তালুকদার ও আবৃত্তি শিল্পী রোহেনা দীপু।
‘হৃদবন্ধন সাহিত্য সম্মাননা—২০২১’ পেয়েছেন অধ্যাপক নৃপেন্দ্র লাল দাস (সাহিত্য), অধ্যাপক মো. হায়াতুল ইসলাম আকঞ্জি (শিক্ষা), ভোলানাথ পোদ্দার (সাহিত্য), মখলিছুর রহমান কামরান (জনসেবা), অরিন্দম দত্ত চন্দন (নাটক), রোটা. আবু সালেহ ইয়াহিয়া (মানবাধিকার)। —বিজ্ঞপ্তি






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *