Main Menu

পাঞ্জশিরে তালেবান অভিযানের ‘তীব্র’ নিন্দা ইরানের

আফগানিস্তানের পাঞ্জশির উপত্যকায় বিদ্রোহীদের বিরুদ্ধে তালেবানের অভিযানের ‘তীব্র’ নিন্দা করেছে ইরান। তালেবান ওই এলাকার ওপর তার নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করার কথা ঘোষণা করার পর ইরান এই প্রতিক্রিয়া ব্যক্ত করল।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়িদ খাতিবজাদা সাংবাদিকদের বলেন, পাঞ্জশির থেকে যে খবর আসছে, তা উদ্বেগজনক। এই আক্রমণ তীব্রভাবে নিন্দনীয়।

তালেবান ১৫ আগস্ট কাবুল দখল করলেও এই ঘটনার আগে পর্যন্ত তালেবানের সমালোচনা থেকে বিরত ছিল ইরান।

সূত্র : আল জাজিরা

পাঞ্জশির উপত্যাকায় যুদ্ধ অব্যাহত থাকবে
তালেবানবিরোধী প্রতিরোধ বাহিনী সোমবার পাঞ্জশি’র উপত্যাকায় যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।
পাঞ্জশির দখলে নেয়ার তালেবানের দাবির পর প্রতিরোধ বাহিনী এ ঘোষণা দিলো।
‘দ্য ন্যাশনাল রেজিসটেন্স ফ্রন্ট’ (এনআরআফ) বলছে, তারা পাঞ্জশিরে কৌশলগত অবস্থানে রয়েছে। তালেবানের বিরুদ্ধে তাদের লড়াই অব্যাহত থাকবে।

এদিকে এর আগে তালেবান আফগানিস্তানের সর্বশেষ অঞ্চল পাঞ্জশির উপত্যাকা সম্পূর্ণ নিয়ন্ত্রণে নেয়ার দাবি করেছে।
তালেবানের প্রধান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, এই বিজয়ের মধ্য দিয়ে আমরা আমাদের দেশকে যুদ্ধাবস্থা থেকে সম্পূর্ণ বের করে আনতে পেরেছি।

তালেবান বিরোধী মিলিশিয়া ও সাবেক আফগান নিরাপত্তা বাহিনী নিয়ে গঠিত ‘দ্য ন্যাশনাল রেজিসটেন্স ফ্রন্ট’ যুদ্ধে তাদের ব্যাপক ক্ষয়ক্ষতির কথা স্বীকার করে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছিল।

ট্ইুটে তারা জানিয়েছে, সুপরিচিত আফগান সাংবাদিক ও তাদের মুখপাত্র ফাহিম দাস্তি এবং জেনারেল আবদুল ওয়াদুদ জারা সর্বশেষ লড়াইয়ে প্রাণ হারিয়েছেন।
এদিকে এনআরএফ লড়াই চালানোর অঙ্গীকার করলেও আলোচনা করারও ইচ্ছে ব্যক্ত করেছে।
উল্লেখ্য, ১৯৮০ এর দশকে সোভিয়েত বাহিনী এবং ১৯৯০ সালে তালেবানের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে পাঞ্জশির উপত্যাকা প্রতিরোধের স্থান হিসেবে পরিচিতি পেয়েছে।

সূত্র : এএফপি






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *