Main Menu

শেখ রাসেলের জন্মদিন পেল জাতীয় দিবসের স্বীকৃতি

জাতির জনক বঙ্গবন্ধুর ছোট ছেলে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেলের জন্মদিন ১৮ অক্টোবর এখন থেকে ‘জাতীয় দিবস’ হিসেবে পালন করা হবে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকদের হাতে নির্মম ভাবে শহীদ হন শেখ রাসেল।

সোমবার (২৩ আগস্ট) মন্ত্রিসভার বৈঠকে শেখ রাসেল দিবস ‘ক’ শ্রেণিভুক্ত দিবস হিসেবে পালনের বিষয়ে অনুমোদন দেওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানিয়েছন।

সচিব জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ শেখ রাসেল দিবস পালনের প্রস্তাব এবং যৌক্তিকতা মন্ত্রিসভায় পেশ করলে মন্ত্রিসভা তার অনুমোদন দেয়।

উল্লেখ্য, শেখ রাসেল ১৯৬৪ সালের ১৮ অক্টোবর ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্ম নেয়। রাসেল ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিল। পঁচাত্তরের ১৫ আগস্ট ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের অন্য সদস্যদের সঙ্গে নির্মমভাবে হত্যা করা হয় এই ছোট শিশুটিকেও।

বর্তমানে দেশে ‘ক’ শ্রেণিভুক্ত দিবস হিসেবে আছে শহিদ দিবস/ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, জাতির পিতার জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস, গণহত্যা দিবস, স্বাধীনতা ও জাতীয় দিবস, শহিদ ক্যাপ্টেন শেখ কামালের জন্মবার্ষিকী, মে দিবস, বৌদ্ধ পূর্ণিমা, বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী, জাতীয় শোক দিবস, বিজয় দিবস, বড়দিন, বাংলা নববর্ষ, রবীন্দ্র জয়ন্তী, নজরুল জয়ন্তী, ঈদ-উল-ফিতর, ঈদ-উল-আযহা, ঈদ-ই-মিলাদুন্নবি (সা.), দুর্গাপূজা।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *