Main Menu

ইন্দোনেশিয়ায় সাগরে বিধ্বস্ত বিমানের ব্ল্যাকবক্সের অবস্থান শনাক্ত

ইন্দোনেশিয়ার শ্রিবিজয়া এয়ারের জাভা সাগরে বিধ্বস্ত বিমানের ব্ল্যাকবক্সের অবস্থান শনাক্ত করেছে উদ্ধারকর্মীরা। রোববার দেশটির ন্যাশনাল ট্রান্সপোর্ট সেফটি কমিশনের প্রধান সুরিয়ান্তো জাহিয়ানো এ খবর জানিয়েছেন।

বিমানটির দুটি ব্ল্যাকবক্সেরই অবস্থান শনাক্ত করার কথা জানিয়ে তিনি বলেন, ‘ডুবুরিরা অনুসন্ধান শুরু করবে এবং আশা করি খুব দ্রুত আমরা তার সন্ধান পাবো।’

এর আগে শনিবার জাকার্তার সুকর্নো-হাত্তা বিমানবন্দর থেকে শ্রিবিজয়া এয়ারের বোয়িং ৭৩৭-৫০০ বিমানটি ইন্দোনেশিয়ার পশ্চিম কালিমানতান প্রদেশের পনতিয়াক অভিমুখে যাত্রা করে। ভারী বৃষ্টিপাতের কারণে নির্ধারিত সময়ের চেয়ে আধা ঘণ্টা দেরিতে স্থানীয় সময় দুপুর ২টা ৩৬ মিনিটে বিমানটি উড্ডয়ন করে। উড্ডয়নের চার মিনিট পরপরই বিমানটির যোগাযোগ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

পরে বিমানবন্দরের ২০ কিলোমিটার উত্তরে লাকি দ্বীপের কাছে জাভা সাগরে বিমানটির সন্ধান পাওয়া যায়।

১২ জন ক্রুসহ বিমানটিতে মোট ৬২ জন আরোহী ছিলেন। তারা সকলেই ইন্দোনেশিয়ার নাগরিক।

এখনো পর্যন্ত দুর্ঘটনায় বেঁচে যাওয়া কোনো যাত্রী বা বিমান ক্রুর সন্ধান পাওয়া যায়নি।

এদিকে বিমান বিধ্বস্তের ঘটনায় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো গভীর শোক প্রকাশ করেছেন। শোকবার্তায় তিনি দেশটির সকল নাগরিকের কাছে বিধ্বস্ত বিমানটির যাত্রীদের উদ্ধারের জন্য প্রার্থণার আহ্বান জানান।

ইতোমধ্যেই বিধ্বস্ত বিমানটির অবস্থানস্থলে উদ্ধার কাজ শুরু হয়েছে। পানির ২৩ মিটার (৭৫ ফুট) গভীর থেকে উদ্ধারকর্মীরা বিমানের বিভিন্ন ধ্বংসাবশেষ ও আরোহীদের ব্যবহার্য বিভিন্ন দ্রব্য উদ্ধার করেছে বলে এক বিবৃতিতে জানায় দেশটির পরিবহন মন্ত্রণালয়।
সূত্র : আলজাজিরা, দ্যা জাকার্তা পোস্ট






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *