Main Menu

যুক্তরাষ্ট্রে দৈনিক আক্রান্তের সংখ্যা ১ লাখে পৌঁছাতে পারে: ফাউচি

যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতি আরও ভয়াবহ রূপ নিতে পারে বলে সতর্ক করেছেন দেশটির সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি। মঙ্গলবার (৩০ জুন) সিনেট কমিটির এক শুনানিতে তিনি বলেন, পরিস্থিতি যেভাবে নিয়ন্ত্রণহীন অবস্থায় আছে, তাতে দৈনিক আক্রান্তের সংখ্য ১ লাখে পৌঁছালেও তিনি বিস্মিত হবেন না। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

করোনা মহামারিতে বিশ্বে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুসারে, দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২৬ লাখ ৩৪ হাজার ৪৩২ এবং মৃত্যু হয়েছে ১ লাখ ২৭ হাজার ৪১০ জনের। জুন মাসের শুরুতে কয়েকটি অঙ্গরাজ্যে সংক্রমণ ঠেকাতে জারি করা বিধিনিষেধ শিথিল করে অর্থনীতি পুনরায় সচল করার উদ্যোগ নেওয়া হয়। কিন্তু গত কয়েকদিন ধরে ক্যালিফোর্নিয়া, টেক্সাসসহ কয়েকটি অঙ্গরাজ্যে দৈনিক নতুন আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবারও যুক্তরাষ্ট্রে একদিনে ৪০ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত করা হয়েছে। ফলে মহামারি মোকাবিলায় দেশটির বিভিন্ন পদক্ষেপ পর্যালোচনায় বাধ্য হয়েছে স্থানীয় ও কেন্দ্রীয় প্রশাসন।

মঙ্গলবার ফাউচি সতর্ক করে বলেন, মার্কিন নাগরিকদের অনেকেই মাস্ক পড়া ও সামাজিক দূরত্ব বজায় রাখার মতো স্বাস্থ্যবিধিগুলো মেনে চলছেন না। নতুন করে যারা আক্রান্ত হচ্ছে তাদের অর্ধেকেরই বসবাস চারটি অঙ্গরাজ্যে। ফাউচি জানান, ফ্লোরিডা, অ্যারিজোনা, টেক্সাস ও ক্যালিফোর্নিয়া হলো করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত অঙ্গরাজ্য। তিনি আক্ষেপ করে বলেন, ‘স্পষ্টত, এ মুহূর্তে পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে নেই।’

বিভিন্ন অঙ্গরাজ্যে স্কুলগুলো খুলে দেওয়া ও ব্যবসায়িক কার্যক্রম চালুর প্রচেষ্টা নিয়ে সতর্ক করেছেন ফাউচি। তিনি বলেন, ‘আমি যথাযথভাবে আভাস দিতে পারছি না, তবে এটা বলতে পারি পরিস্থিতি খুব ভয়াবহ হবে। সেটা আমি নিশ্চিত করে বলতে পারি। কারণ, আপনার দেশের একটি অংশে যদি মহামারি দেখা দেয় এবং অপর অংশ স্বাভাবিক কার্যক্রম চালায়, তখন তারাও সংক্রমণের ঝুঁকিতে পড়ে যায়।’

মহামারি শুরুর পর যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে কার্যকর ভ্যাকসিন উদ্ভাবনে দ্রুত গতিতে গবেষণা ও পরীক্ষা চলছে। বেশ কয়েকটি ভ্যাকসিন মানবদেহে পরীক্ষা চালানোর ধাপে পৌঁছেছে। তবে ড. ফাউচি সতর্কতা জানিয়ে বলছেন, আমরা নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন পেয়ে যাব তার কোনও নিশ্চয়তা নেই। ভাইরাসকে নিয়ন্ত্রণ করতে তিনি মার্কিন নাগরিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *