Main Menu

৫ দফা দাবি নিয়ে সিলেট ‘উপজেলা পরিষদ এসোসিয়েশন’র মতবিনিময় সভা

জনপ্রতিনিধি, সাংবাদিক ও বিশিষ্ট জনদের সাথে বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশনের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
রোববার (১৭ জানুয়ারি) দুপুর দেড়টায় সিলেট জেলা পরিষদের হলরুমে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, সংবিধানের নির্দেশনা ও আইনের আলোকে নির্বাচিত উপজেলা পরিষদ কেন কার্যকর নয়? জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণীত মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ সাংবিধানিক নির্দেশনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৮ সালের আইন প্রবর্তন করে ২০০৯ সালে অনুষ্ঠিত নির্বাচনের মাধ্যমে প্রশাসনিক একাংশ উপজেলা পারিষদ প্রবর্তন করা হয়। যাহা আরো কার্যকর করতে ২০১১ সালে উপজেলা পরিষদ আইনকে সংশোধন করেন। তৃতীয় তফশিল দ্বারা ১৭টি বিভাগের কর্মকর্তা, কর্মচারী ও তাদের কার্যাবলী উপজেলা পরিষদের নিকট হস্তান্তর করেন। এজন্য আমরা প্রধানমন্ত্রীর কাছে কতৃজ্ঞ।

সভায় লিখিত বক্তব্যে বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশনের পক্ষ থেকে ৫ দফা দাবি তুলে ধরা হয়- ১. উপজেলা পরিষদের ১৭ টি বিভাগের কার্যক্রম যাহাতে উপজেলা পরিষদের মাধ্যমে পরিচালিত হয়। এর প্রতিবন্ধকতা হিসাবে বিভিন্ন মন্ত্রণালয় কর্তৃক সংবিধান ও আইন বহির্ভূত ইনডেমনিটির ন্যায় জারীকৃত পরিপত্র সমূহ অবিলম্বে সংশোধন করা।

২. নির্বাচিত পরিষদের কার্যক্রম বাস্তবায়নের জন্য আইনের ২৯ ধারা অনুযায়ী কার্যকর করা। প্রয়োজনে সংসদ সদস্য উপদেষ্টা, নির্বাচিত উপজেলা পরিষদের চেয়ারম্যানকে সভাপতি, ভাইস চেয়ারম্যান দ্বয়কে সহ-সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার এবং সংশ্লিষ্ট বিভাগীয় কর্মকর্তাকে সদস্য সচিব করে কমিটি গঠন।

৩. উপজেলা পরিষদের প্রধান নির্বাহী উপজেলা পরিষদের চেয়ারম্যানের অনুমোদনক্রমে বিভাগের প্রশাসনিক ও বেতন ভাতাদিসহ আর্থিক অনুমোদন নিয়ে হস্তান্তরিত ১৭টি বিভাগের কার্যাবলী সম্পাদন করার নির্দেশনা মন্ত্রী পরিষদ বিভাগ ও সংশ্লিষ্ট মন্ত্রণালয় কর্তৃক প্রজ্ঞাপন জারী করা।

৪. উপজেলার সকল রাজস্ব জমা-বিভাজন ব্যয় উপজেলা পরিষদ চেয়ারম্যানের অনুমোদন ক্রমে সম্পাদনে যৌথ আয়ন-ব্যয়নের আদেশ প্রদান করা এবং এ খাতে বিদ্যমান অনিয়ম বন্ধ করা।

৫. উপজেলা পরিষদের সকল আনুষ্ঠানিকতায় আইন বহির্ভূত উপজেলা প্রশাসন ব্যবহার না করে ২০১০ সালের সরকার কর্তৃক জারীকৃত নির্দেশনা ‘উপজেলা পরিষদ’ ব্যবহার কার্যকর করা।

এসময় বক্তারা আরো বলেন, নির্বাচিত জনপ্রতিনিধি এবং প্রশাসনিক কর্মকর্তাদের নিয়ে টিম ওয়ার্কের মাধ্যমে তৃনমূলে সুশাসন প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা অঙ্গীকারবদ্ধ।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ, দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাহবুবর রহমান, জকিগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাজেদা রওশন শ্যামলি, স্থানীয় সরকার সাংবাদিক ফোরামের সিলেট কমিটির সভাপতি লিয়াকত শাহ ফরিদী, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ সহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার নেতৃবৃন্দ। এবং বিভিন্ন উপজেলার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান সহ বিভিন্ন জনপ্রতিনিধিবৃন্দ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *