Tue. Sep 29th, 2020

Onesylhet24.com

Online News Paper

এবার ইরাক থেকে সেনা কমানোর ঘোষণা জার্মানির

ছবি সংগ্রহীত

ইরাক থেকে সেনা সংখ্যা কমানোর সিদ্ধান্ত ঘোষণা দিয়েছে আমেরিকা এবং জার্মানি। গত জানুয়ারি মাসে ইরাকের জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে দেশ থেকে মার্কিন সেনা বহিষ্কারের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস করার পর আমেরিকা এবং জার্মানির পক্ষ থেকে এই ঘোষণা এলো।

বুধবার ইরাক সফরের সময় মার্কিন সেন্ট্রাল কমান্ডের কমান্ডার জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি ইরাকে মার্কিন সেনা উপস্থিতি কমানোর ঘোষণা দেন। তিনি জানান, ইরাকে বর্তমানে ৫২০০ সেনা রয়েছে। চলতি সেপ্টেম্বর মাসের মধ্যে এই সংখ্যা তিন হাজারে নামিয়ে আনা হবে।
ম্যাকেঞ্জি বলেন, ইরাকি সামরিক বাহিনী বিরাট উন্নতি করেছে সে কারণেই ইরাক থেকে মার্কিন সেনা সরানো হচ্ছে। এছাড়া বাগদাদ সরকারের সঙ্গে পরামর্শ এবং সমন্বয় করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মার্কিন শীর্ষ কমান্ডার বলেন, ইরাকে মোতায়েন করা অবশিষ্ট মার্কিন সেনারা ইরাকি নিরাপত্তাবাহিনীকে পরামর্শ এবং সহযোগিতা দেয়া অব্যাহত রাখবে। এছাড়া উগ্র সন্ত্রাসী গোষ্ঠীর দায়েশ নির্মূলের ক্ষেত্রে মার্কিন বাহিনী ভূমিকা রাখবে বলেও তিনি দাবি করেন।

ইরাকের জয়েন্ট অপারেশন্সের কমান্ডার মেজর জেনারেল তাহসিন আল-খাফাজি বলেন, ইরাক এবং মার্কিন সরকারের মধ্যে সমঝোতার ভিত্তিতে ওয়াশিংটন এ সিদ্ধান্ত নিয়েছে।

গত আগস্ট মাসে ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাজেমি আমেরিকা সফর করেন এবং সে সময় তিনি ইরাকে মার্কিন সেনা প্রত্যাহারের উপর বিশেষ জোর দেন।