Main Menu

আমেরিকায় আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘হানা’

প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে এরই মধ্যে বিপর্যস্ত হয়ে পড়েছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্র আমেরিকা। ইতোমধ্যে দেশটিতে ৪৩ লাখ ১৫ হাজারেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১ লাখ ৪৯ হাজার ৩ শতাধিক মানুষের।

করোনাভাইরাসের তাণ্ডবে যখন পুরোপুরি বিধ্বস্ত আমেরিকা, তখন দেশটির টেক্সাস রাজ্যের দক্ষিণাঞ্চলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় হানা। ঘণ্টায় সর্বোচ্চ ১৪৫ কিলোমিটার বেগে বয়ে যাওয়া ঝোড়ো বাতাস এখন কর্পাস ক্রিস্টি ও ব্রাউন্সভিলের মধ্যবর্তী অঞ্চলে তাণ্ডব চালাচ্ছে।

ঘূর্ণিঝড়ের কারণে দক্ষিণাঞ্চলের ৩২টি কাউন্টিতে দুর্যোগের ঘোষণা দিয়েছেন টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট।

বিবিসি জানায়, হানা শনিবার পাদ্রি দ্বীপ দিয়ে স্থলে উঠে আসে। কর্পাস ক্রিস্টি ও ব্রাউন্সভিলের মধ্যবর্তী অঞ্চলে তাণ্ডব চালানো হানার ঝড়ো বাতাস ঘরের ছাউনি উড়িয়ে নিয়ে যাচ্ছে।

হানা এখন এক মাত্রার হারিকেনের পর্যায়ে আছে; পাঁচ ধাপের সর্বনিম্ন মাত্রা এটি।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) সতর্ক করে বলেছে, ‘পোর্ট ম্যানসফিল্ড থেকে সার্জেন্ট পর্যন্ত টেক্সাসের উপকূল বরাবর এলাকাজুড়ে প্রাণঘাতী জলোচ্ছ্বাস অব্যাহত থাকতে পারে।’

এদিকে প্রশান্ত মহাসাগরে উৎপত্তি হওয়া হারিকেন ডগলাস ঘণ্টায় সর্বোচ্চ ১৪৫ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে হাওয়াই দ্বীপের দিকে এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছে এনএইচসি।

দুটি ঝড়ের গতিবিধির ওপরই তার প্রশাসন গভীরভাবে নজর রাখছে বলে এক টুইটে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

করোনাভাইরাস প্রাদুর্ভাব মোকাবিলায় হিমশিম খাচ্ছে টেক্সাস। এর ওপর হাজির হানার দুর্যোগ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *