Main Menu

 তথ্য পাওয়া সকল নাগরিকের অধিকার ইচ্ছাকৃত বিলম্ব গ্রহণযোগ্য নয় : শেখ রাসেল হাসান

সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান বলেছেন,তথ্য পাওয়া সকল নাগরিকের অধিকার ইচ্ছাকৃত বিলম্ব গ্রহণযোগ্য নয়। সরকারি কর্মকর্তাদের মানবিক দিক বিবেচনায় নিজ জায়গা থেকে আন্তরিক হতে হবে। তিনি বলেন, তথ্য অধিকার আইন ২০০৯ ও এর বিধিবিধান সম্পর্কে জানা সকল নাগরিকেরও দায়িত্ব রয়েছে। সিলেটের জেলা প্রশাসক আরোও বলেন, তথ্য অধিকার আইনের মাধ্যমে যে কোনো নাগরিক সরকারি যে কোনো দপ্তরে তথ্য অধিকার আইনে, তথ্য চাইতে পারে। সেই তথ্য নির্দিষ্ট সময়ের মধ্যে অত্র সরকারি প্রতিষ্ঠান দিতে বাধ্য। তবে যে তথ্যের কারণে রাষ্ট্র বা বিদেশি রাষ্ট্রের ক্ষতি হবে এমন তথ্য ছাড়া, বাকী সব তথ্য জানা প্রতিটি নাগরিকের অধিকার। তথ্য অধিকার আইন প্রয়োগ করে যেকোনো নাগরিক তার অধিকার বিষয়ে জানতে পারবে। কোনো সরকারি কর্মকর্তা যদি তথ্য অধিকার আইনে তথ্য দিতে অনিহা প্রকাশ করেন, তা হলে আপনি আপীল করতে পারবেন। আপীলে ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে আপনার চাহিত তথ্য যদি যুক্তিযুক্ত হয়, তাহলে ঐ কর্মকর্তার বিরুদ্ধে জরিমানা সহ শাস্তির ব্যবস্থা রয়েছে। তিনি আরো বলেন, যেদিন প্রতিটি নাগরিক তথ্য অধিকার আইন প্রয়োগ করতে পারবে। সেদিন তাদের জীবনমানের উন্নয়ন ঘটবে। তখন এ তথ্য অধিকার আইন প্রতিষ্ঠা করা সফল হবে বলে তিনি জানান।

বৃহস্পতিবার (২৩ মে) সকাল ১১ টায় সিলেটের জেলা প্রশাসন আয়োজিত সদর উপজেলার হলরুমে তথ্য অধিকার আইন ২০০৯ ও এর বিধিবিধান সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ও তথ্য অধিকার আইনের সেবা প্রদান প্রতিশ্রুতি বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোবারক হোসেনের সভাপতিত্বে ও সিলেট সদর উপজেলা নির্বাহী অফিসার নাছরীন আক্তারের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সিলেট জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব আশফাক আহমদ।

শুরুতে প্রজেক্টর মাধ্যমে তথ্য অধিকার আইন ও সেবা প্রদান সম্পর্কে কিনোট উপস্থাপন করেন সদর উপজেলা সহকারী কমিশনার ভূমি মো. মাহবুবুল ইসলাম।
কর্মশালায় উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন সরকারি কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিকবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিগণ।

পরে বেলা দেড়টায় জেলা প্রশাসক শেখ রাসেল হাসান উপজেলার ডিজিটাল সেন্টারে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে সর্বজনীন পেনশন স্কিমের আওতায় আনার লক্ষ্যে, পেনশন স্কিমের রেজিষ্ট্রেশন ও উপজেলা নির্বাচন কার্যালয়ে সর্বজনীন পেনশন স্কিম বুথের উদ্বোধন এবং ক্ষুদ্র নি গোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরণ করেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *