Main Menu

চীনকে মোকাবিলায় ফিলিপাইনে জোরালো হচ্ছে মার্কিন উপস্থিতি

ফিলিপাইনে আরও চারটি সামরিক ঘাঁটি ব্যবহারের সুযোগ নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র। এর ফলে দক্ষিণ চীন সাগর ও তাইওয়ানকে ঘিরে চীনা কর্মকাণ্ডে নজর রাখা দেশটির জন্য আরও সহজ হবে। বৃহস্পতিবার সামরিক ঘাঁটি ব্যবহারের বিষয়ে ফিলিপাইন ও যুক্তরাষ্ট্রের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এই চুক্তির মাধ্যমে দক্ষিণ কোরিয়া থেকে জাপান পর্যন্ত এবং দক্ষিণে অস্ট্রেলিয়া পর্যন্ত যুক্তরাষ্ট্র নিজেদের সামরিক উপস্থিতি নিশ্চিত করেছে। এতদিন পর্যন্ত ফিলিপাইনে দেশটির সামরিক উপস্থিতি জোরালো ছিল না।

ফিলিপাইন থেকে ৩০ বছর আগে ঔপনিবেশিক শাসনের অবসান ঘটিয়ে চলে যাওয়া যুক্তরাষ্ট্রের জন্য এটি ছোট বিষয় নয়।

ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের দক্ষিণ-পূর্ব এশিয়া শাখার পরিচালক গ্রেগরি বি পোলিং বলেন, দক্ষিণ চীন সাগরে এমন কোনও মার্কিন উপস্থিতি নেই, যেটির জন্য ফিলিপাইনের প্রয়োজন হয় না। যুক্তরাষ্ট্র স্থায়ী ঘাঁটি খুঁজছে না। তারা জায়গা খুঁজছে।

ফিলিপাইনের পাঁচটি স্থান ব্যবহারে যুক্তরাষ্ট্রের সীমিত অনুমতি রয়েছে। বৃহস্পতিবার ফিলিপাইনের প্রেসিডেন্ট মার্কোস জুনিয়রের সঙ্গে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের বৈঠকের পর এক বিবৃতিতে নতুন চারটি ঘাঁটি ব্যবহারের অনুমোদনের কথা জানানো হয়েছে। ঘাঁটিগুলোর নাম উল্লেখ করেনি যুক্তরাষ্ট্র। তবে তিনটি ঘাঁটি লুজন অঞ্চলে হতে পারে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *