Main Menu

হাটখোলা ইউনিযনে এফআইভিডিবি সূচনার দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির কর্মপরিকল্পনা কর্মশালা

সিলেট সদর উপজেলার ২নং হাটখোলা ইউনিযনে এফআইভিডিবি সূচনা  প্রকল্প দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির কর্মপরিকল্পনা কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৬জুলাই ২০২২)  ফরেন কমনওয়েলথ ডেভলপমেন্ট অফিস ও ইউরোপিয়ান এর অর্থায়নে ও সেভদ্যচিলড্রেন এর পরিচালনায় ও এফআইভিডিবি বাস্তবায়নে সূচনা প্রকল্প, এর ইউনিয়ন হাটখোলা ইউনিয়ন পরিষদে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির একদিনের এ, কর্মপরিকল্পনা কর্মশালা অনুষ্ঠিত হয়।

হাটখোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাওলানা কে এম রফিকুজ্জামান অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

কর্মপরিকল্পনা কর্মশালার  প্রধান অতিথি উপজেলা নির্বাহি কর্মকর্তা নুসরাত আজমেরী হক এসময় বলেন, এফআইভিডিবি’ আজকের এই অনুষ্ঠানটির সময় উপযোগী একটি পদক্ষেপ।এবারের বন্যা হলো স্মরণ কালের সেরা বন্যা যা আমরা সকলে মোকিবলা করছি তার মূলকারণ হলো আমাদের সঠিক পরিকল্পনা ছিল এবং দুর্যোগ কমিটি তাদের ভূমিকা পালন করছে এমনকি যারা দুর্যোগ কমিটিতে আছে তারা ও তাদের দায়িত্ব যথাযথ ভাবে পালন করেছে।তাই এ বন্যা থেকে শিক্ষা নিয়ে পানির মাত্রা কতটুকু তার আলোকে পর্রবতীতে বন্যার পূর্ব প্রস্তুতি নিতে হবে এবং যে সব তালিকা হবে তাতে অবশ্যই এনআইডি কার্ড নাম্বার ও মোবাইল নম্বরের পাশপাশি এবং তা সঠিক তথ্য ও হাল নাগাদ থাকবে। দূর্যোগ আক্রান্তদের তালিকাতে যেন জনপ্রতিনিধিদেরকোন স্বজন প্রীতি না থাকে তার দিকে দৃষ্টি রাখতে হবে। এলাকার পয়নিষ্কাশনের ব্যবস্থা উন্নতির দিকে লক্ষ্য রাখতে হবে।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হিরন মাহমুদ বলেন, দুর্যোগের মোকাবেলা করার পরিকল্পনা আছে বলেই আমাদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয় নাই।

সূচনা কর্মসূচির এফআইভিডিবি’র উপজেলা কো-অর্ডিনেটর মোঃ ছাদিকুর রহমান বলেন দুর্যোগ মোকাবেলা করার জন্য আমাদের মাঠ পর্যায়ে ত্রিশটি ডিআর আর ওসিসি এপ্ল্যানের দল আছে তারা ও তাদের এই প্লান বাস্তবায়ন করার জন্য বিভিন্ন ধরনের নতুন প্রযুক্তি ব্যবহার করে ফসল উৎপাদন অব্যাহত রেখেছে। যেন দূর্যোগের সময় তাদের ক্ষয়ক্ষতির পরিমাণ কম হবে এবং দূর্যোগের সময় খাপ খাইয়ে চলতে পারে।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাওলানা কে এম রফিকুজ্জামান বলেন, আমাদে রদুর্যোগ কমিটি সক্রিয় থাকায় আমরা অতি সহজে দুর্যোগ মোকাবেলা করতে সক্ষম হয়েছি এবং সকলের সম্মিলিত প্রচেষ্টায় দুর্যোগ মোকাবেলা ও পুনর্বাসনের ব্যবস্থা করতে পেরেছি। তবে শিবেরবাজারের খালটি পুনরূদ্ধার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে সহায়তা কামনা করেন।

কর্মশালায় আরো উপস্থিত ছিলেন সিনিয়র নিউট্রেশন অফিসার জোসনারা খান, মনিটরিং অফিসার তানিম পাপিয়া, জিসিডিও সাহিদা বেগম, ইউনিয়ন কোঅডিনেটর মোঃ মহিব বুল্লাহ, ওএফএফবৃন্দ।

 

 






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *