Main Menu

দ্রব্যমূল্য সহনীয় রাখতে কৃষি বিপণন অধিদপ্তরের সাথে সিলেট ব্যবসায়ী সমিতির মতবিনিময় সভা

 

আসন্ন পবিত্র রমজান মাসে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য সহনীয় ও যৌক্তিক পর্যায়ে রাখার লক্ষ্যে কৃষি বিপণন অধিদপ্তরের সাথে সিলেট ব্যবসায়ী সমিতি কালিঘাট সিলেটের এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৩০ মার্চ) সিলেট ব্যবসায়ী সমিতির কালিঘাট কার্যালয়ে সকাল ১১টায় এ মতবিনময় সভার আয়োজন করা হয়।
সিলেট ব্যবসায়ী সমিতির কালীঘাটের সভাপতি মোঃ জিয়াউক হক এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, কৃষি বিপণন অধিদপ্তর খামারবাড়ি ফার্মগেট ঢাকার পরিচালক (যুগ্মসচিব) ওমর মোঃ ইমরুল মহসিন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট ব্যবসায়ী সমিতি কালিঘাটের সাধারণ সম্পাদক হাজী মোঃ দেলওয়ার হোসেন।
উপস্থিত ছিলেন কৃষি বিপণন অধিদপ্তর খামারবাড়ি ফার্মগেটের সহকারী পরিচালক মোঃ মজিবর রহমান, সহকারী পরিচালক (প্রশিক্ষণ) কিশোর কুমার সাহা, সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তা (দাঃপ্রাঃ), কৃষি বিপণন অধিদপ্তর ও কালিঘাট সিলেটের ব্যবসায়ীবৃন্দ।
মোঃ মজিবর রহমান তাঁর স্বাগত বক্তব্যে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের চাহিদা, উৎপাদন ও আমদানির বিস্তারিত তথ্য তুলে ধরেন। তিনি বলেন, পেঁয়াজ ও রসুন সংরক্ষণের জন্য কৃষি বিপণন অধিদপ্তর একটি প্রকল্পের মাধ্যমে ফরিদপুর, পাবনা, মেহেরপুর,কুষ্টিয়া ও রংপুর এলাকাসহ বিভিন্ন এলাকায় ৩০০টি মডেল ঘর তৈরি করবে। তিনি তাঁর বক্তব্যে বলেন আসন্ন রমজানে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের সরবরাহে যেন কোন ব্যত্যয় না ঘটে এবিষয়ে কৃষি বিপণন অধিদপ্তর তাঁর কার্যক্রম অব্যাহত রেখেছে। তিনি সীমিত লাভে পণ্য বিক্রি করার জন্য ব্যবসায়ীদের প্রতি উদাত্ত আহবান জানান।
প্রধান অতিথি ওমর মোঃ ইমরুল মহসিন বলেন, দেশ আজ দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ন। আত্মশুদ্ধির এই মাসে খাদ্যদ্রব্য ও কৃষিপণ্য সামগ্রীর গুণগত মান বজায় রাখা ও স্বল্প লাভে বিক্রয় করার জন্য ব্যবসায়ীদের প্রতি তিনি আহবান জানান। সিয়াম সাধনার এই মাসে প্রয়োজনের অধিক পণ্য ক্রয়ে বিরত থাকার জন্যও ক্রেতা সাধারণদের প্রতি তিনি আহবান জানান। তিনি আরো বলেন পণ্যের অধিক মজুদ ও মূল্যে কারসাজীকারীদের বিরুদ্ধে মাননীয় সরকার ইতোমধ্যে কঠোর অবস্থান নিয়েছে যার ফলশ্রুতিতে পণ্যসামগ্রীর মূল্য হ্রাস পেতে শুরু করেছে। তিনি খাদ্যে ভেজাল ও বিষাক্ত পদার্থ ব্যবহার হতে বিক্রেতাদের বিরত থাকা ও অধিক মুনাফা লাভের মানসিকতা পরিহারের জন্যও সকলকে অনুরোধ করেন। সিলেট ব্যবসায়ী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক তাদের বক্তব্যে বলেন আসন্ন রমজান উপলক্ষ্যে সিলেট ব্যবসায়ী সমিতির পক্ষ হতে ইতোমধ্যে জরুরী বিজ্ঞপ্তি আকারে কতিপয় নির্দেশনা সম্বলিত একটি প্রচারপত্র ব্যবসায়ীদের মাঝে বিলি করা হয়েছে।
উল্লেখ্য যে, উক্ত প্রচারপত্রে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য যৌক্তিক ও সহনীয় রাখা, মূল্য তালিকা টানানো, ক্রয়-বিক্রয় মেমো সংরক্ষণ, পরিমাপে সঠিকতা বজায় রাখা ইত্যাদি বিষয়ে নির্দেশনা রয়েছে। তাঁরা সিলেট জেলায় এরকম একটি মতবিনিময় সভার আয়োজন করার জন্য কৃষি বিপণন অধিদপ্তরের পরিচালক ওমর মোঃ ইমরুল মহসিন (যুগ্মসচিব) মহোদয়কে ধন্যবাদ জ্ঞাপন করেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *