Main Menu

সিলেট সদর উপজেলায় ‘‘কিশোরীদের সফলতার গল্পগাঁথা’’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠান

সিলেট সদর উপজেলায় সূচনা কর্মসূচীর কিশোরীদের সফলতার গল্পগাঁথা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩০ নভেম্বর) সকাল ১১টায় উপজেলা পরিষদ হল রুমে উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ তাহমিনা বেগম এর সভাপতিত্বে

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান, সিলেট জেলা আওয়ামী লীগের সহ সভাপতি আলহাজ্ব আশফাক আহমদ।

কিশোরীদের গল্পগাঁথাষ্টল পরিদর্শনের মাধ্যমে ইউকে এইড ও ইউরোপিয়ান ইউনিয়ন এর আর্থিক সহযোগিতায় এফআইভিডিবি সংস্থা সূচনা প্রকল্পটি সিলেট জেলায় মাঠপর্যায়ে কিশোরীদের নিয়ে বিভিন্ন ধরনের পুষ্টিবিষয় ককার্যক্রম পরিচালনা করছে। এরই আঙ্গিকে এই কর্মশালাটির উদ্দেশ্য ছিল সূচনা প্রকল্পের বাস্তবায়নের মাধ্যমে কিশোরীরা যে সব অর্জন উন্নতি সাধন করছে তারই গল্প অন্যান্যদের জানানো এবং কিশোরীদের নিয়ে সরকারী বিভিন্ন বিভাগের যে সব পরিকল্পনা রয়েছে তা জানা এবং তাদেরকে বিভিন্ন সরকারী সহযোগিতার কিংবা কর্মকান্ডের সাথে সম্পৃক্ততা বৃদ্ধি করনের প্রক্রিয়া সহ বাস্তবায়নের সহযোগিতা বিষয়ক আলোচনা সভায় অতিথিদের আসন গ্রহণ ও পরিচয় পর্ব শেষে স্বাগত বক্তব্য রাখেন এফআইভিডিবি সূচনা প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মোঃ ফাহিম সরওয়াত। তিনি বক্তব্যে বলেন কেন সূচনায় কিশোরীদের সূচনা প্রকল্পে অন্তর্ভূক্ত করা হয়েছে এবং তার ফলাফল ব্যাখ্যা করেন।তিনি বিভিন্ন উন্নয়ন মূলক কাজে কিশোরীরা যে উন্নয়ন করছে তার জন্যে সকল কিশোরীকে ধন্যবাদ প্রদান করেন।
উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ তাহমিনা বেগম বলেন নারীদের অধিকার সকল নারীদের দিতে হবে। নারীদের পিছিয়ে রেখে একটি দেশের উন্নয়ন করা সম্ভব নয়। তিনি আরও বলেন আমি আশা করি প্রত্যেকটি মেয়ে তার কর্মকান্ডের মাধ্যমে এগিয়ে যাবে। কিশোরীরা তাদের নিজস্ব যোগ্যতা ধরে রাখে তাহলে উন্নতি শিখরে পৌঁছাবে।
উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ বলেন, সূচনা প্রকল্প নারীদের নিয়ে সূচনা করছে। বাংলাদেশের নারী ও পুরুষের সংযুক্তি সূচনা প্রকল্পের একটি অবদান। পুরুষের পাশাপাশি নারীদেরকে এগিয়ে আসতে হবে। সূচনা প্রত্যেকটি কিশোরীদের একটি সুন্দর সফলতার গল্পআছে। সমাজের পরিবর্তনের লক্ষ্য নিয়ে সূচনা সরকাররের পাশাপাশি কাজ করে আসছে। কিশোরীদের উদ্দেশ্যে আরও বলেন জীবনে সফলতা আনতে গেলে অবশ্যই প্রত্যেকটি কিশোরীকে পড়াশোনা চালিয়ে যেতে হবে।পড়া লেখার পাশাপশি বিভিন্ন উন্নয়ন মূলক কাজে নিজেকে সংপৃক্ত করতে হবে। তিনি আরও বলেন যে সকল কিশোরীরা আগে লেখাপড়া করত তাদের উচিৎ লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন হাতের কাজ ও আয় বর্ধক মূলক কাজে নিজেকে সম্পৃক্ত রেখে তাদের জীবনে উন্নতির ধারাবাহিকতা বজায় রাখা।
এছাড়া আরো বক্তব্য রাখেন উপজেলা সমাজসেবা অফিসার, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নিলুফার ইয়াছ মিন, উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের প্রতিনিধি জ্যোৎস্না রাণী সহ আরোও অনেকে।
সিলেট সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের কিশোরীরা তাদের সফলতার উপস্থাপন করেন।অতিথিদের বক্তব্যের পরে কিশোরীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও অংশগ্রহণকারী প্রত্যেক কিশোরীকে বিশেষ পুরষ্কার প্রদান করা হয়।কিশোরীদের সফলতার গল্পগাঁথা অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এফআইভিডিবি সূচনা প্রকল্পের উপজেলা প্রকল্প সমন্বয়কারী মোঃ ছাদিকুর রহমান, সিনিয়র নিউট্রেশন অফিসার, মনিটরিং অফিসার, পিএসআইএসও, জিসিডিও, ইউসি, এফ এফ প্রমূখ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *