Main Menu

আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্থাপত্যের নান্দনিকতা পরিলক্ষিত হচ্ছে : দানবীর ড. রাগীব আলী

‘সুস্থ পৃথিবীর জন্য পরিচ্ছন্ন পরিবেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে লিডিং ইউনিভার্সিটিতে বিশ্ব স্থাপত্য দিবস পালিত হয়েছে। স্থাপত্য দিবস উপলক্ষে গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগ আয়োজিত অনুষ্ঠানমালায় ছিল, স্থাপত্যবিষয়ক প্রদর্শনী, আলোচনা সভা, বর্ষসেরা শিক্ষার্থীদের মধ্যে ক্রেস্ট ও সনদ বিতরণ এবং টেকনিক্যাল সেশনে ছিল স্থাপত্যবিষয়ক পেপার উপস্থাপন।

লিডিং ইউনিভার্সিটির উপাচার্য স্থপতি প্রফেসর ড. কাজী আজিজুল মাওলার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. রাগীব আলী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার বনমালী ভৌমিক এবং বোর্ড অব ট্রাস্টিজের সদস্য আব্দুল হাই।

বক্তব্য রাখেন, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমেদ ভুঁইয়া, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর মো. মাইমুল আহসান খান এবং অসুস্থতার কারণে ভিডিও বার্তায় স্থাপত্য দিবসের শুভেচ্ছা জানান আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন স্থপতি প্রফেসর সৈয়দা জেরিনা হোসেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন ড. মো. রেজাউল করিম, রেজিস্ট্রার মেজর (অব.) মো শাহ আলম, পিএসসি, প্রক্টর মো. রাশেদুল ইসলাম, বিভিন্ন্ন বিভাগের বিভাগীয় প্রধান, স্থাপত্য বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।
লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী সৈয়দা তাজিনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান স্থপতি রাজন দাশ। অনুষ্ঠানে স্থাপত্য বিভাগের সামার ২০১৯ সেমিস্টারের বর্ষসেরা শিক্ষার্থীদের ৫টি লেভেলের মধ্যে লেভেল-১ তানভীর আহমেদ নিপু, লেভেল-২ আসিব ইবনে আজিম, লেভেল-৩ স্বর্ণাদাস কেয়া, লেভেল-৪ (গ্রুপ প্রজেক্ট) নুজাত চৌধুরী এবং লেভেল-৫ এ আবু সায়েদ চৌধুরীকে অতিথিবৃন্দ ক্রেস্ট এবং সনদ প্রদান করেন।

স্থাপত্য বিভাগের শিক্ষার্থীদের প্রদর্শিত প্রজেক্ট পরিদর্শনে মুগ্ধ হয়ে প্রধান অতিথির বক্তব্যে দানবীর ড. রাগীব আলী বলেন, সিলেটসহ সারা দেশে লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের ডিগ্রীপ্রাপ্ত শিক্ষার্থীদের স্থাপত্যের নান্দনিকতা পরিলক্ষিত হচ্ছে। তিনি স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান স্থপতি রাজন দাশের স্থাপত্যকর্মের প্রশংসা এবং বিভাগের আরও উন্নতি কামনা করেন।

বিশ্ব স্থাপত্য দিবসে সবাইকে অভিনন্দন জানিয়ে উপাচার্য স্থপতি প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা বলেন, স্থাপত্য মানে জায়গা সৃষ্টি করা, যেখানে স্থপতি পরিবেশকে সুন্দরভাবে ফুটিয়ে তুলবে। স্থপতিদের সৃজনশীল এবং দায়িত্বশীল হতে হয় পরিবেশ বান্ধব সমাজ কাঠামো গড়ে তুলতে। তিনি লিডিং ইউনিভার্সিটিতে স্থাপত্য বিভাগ চালু করার জন্য ড. রাগীব আলীর প্রশংসা করেন এবং এ অনুষ্ঠান আয়োজন করার জন্য স্থাপত্য বিভাগকে ধন্যবাদ জানান।

ডিসকাশন সেশন এ স্থপতি ড. কাজী আজিজুল মাওলা Habitat design: Earth in crisis, স্থপতি রাজন দাশ Journey in search of a new form: Designing Monuments, স্থাপত্য বিভাগের শিক্ষার্থীদের মধ্যে বুরহান উদ্দিন Caligraphy beyond pen & paper: Case study of Bangladesh, টিএম জুবেল উদ্দিন The Superimposition of Circle’s cut in Louis I. Khan’s Building Facades, আবু সায়েদ চৌধুরীReviving a Laleng Community: Resilience Through Self-Sufficiency এবং মিনাক্ষী পল মিলির পুঁথিগানে প্রাচীন মিলান শহরের বর্ণনা বিষয়ে পেপার উপস্থাপন করেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *