Main Menu

কৃষিপণ্য রপ্তানির আগে মান যাচাইয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

বিশ্ববাজারে দেশীয় কৃষিপণ্যের সুনাম অক্ষুণ্ন রাখতে রপ্তানির আগে গুণগত মান যাচাই ও নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে বিফ্রিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, কেন্দ্রীয় প্যাকিং হাউজে স্থাপিত উদ্ভিদ সংগনিরোধ ল্যাবরেটরিকে আন্তর্জাতিক মানসম্পন্ন ল্যাবরেটরিতে রূপান্তর শীর্ষক প্রকল্পে অনুমোদন দেয়া হয়েছে। এ সময় প্রধানমন্ত্রী বলেছেন, কৃষিপণ্য রপ্তানিতে সর্তক থাকতে হবে। কারণ এর সঙ্গে দেশের সম্মান জড়িত রয়েছে। তাই হাইজেনিক সব বিধি মেনেই আন্তর্জাতিকভাবে মানসম্মত কৃষিপণ্য রপ্তানি করতে হবে। এ জন্য রপ্তানির আগে গুণগত মান যাচাই ও নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনামন্ত্রী জানান, একনেক বৈঠকে আটটি প্রকল্প অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। এর মধ্যে ১৫৬ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে উদ্ভিদ সংগনিরোধ ল্যাবরেটরিকে আন্তর্জাতিক মানসম্পন্ন ল্যাবরেটরিতে রূপান্তর প্রকল্প অন্যতম।

একনেক বৈঠকে প্রধানমন্ত্রী আরও বলেছেন, বন্যাপ্রবণ এলাকায় সড়ক নির্মাণে মাঝে মাঝে কালভার্ট রাখতে হবে। বর্তমানে দেখা যায় প্রকৌশলিরা শুধুমাত্র প্রাকৃতিক খাল থাকলেই সেখানে কালভার্ট দেয়। কিন্তু এখন থেকে রাস্তার মাঝেমাঝেই পানি চলাচলের জন্য কালভার্ট রাখতে হবে।

এ সময় প্রধানমন্ত্রী বায়োগ্যাস প্ল্যান্ট নিয়ে আরও গবেষণার নির্দেশ দেন বলেও জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *