Main Menu

নাইজেরিয়ায় শিক্ষিকাসহ ১৪০ স্কুল শিক্ষার্থী অপহরণ

নাইজেরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় একটি আবাসিক স্কুল থেকে শিক্ষিকাসহ ১৪০ শিক্ষার্থীকে অপহরণ করেছে বন্দুকধারীরা। সোমবার স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের গণঅপহরণ করা হয়। স্কুলের এক কর্মকর্তা একথা জানিয়েছেন।

সশস্ত্র অপরাধী চক্র নাইজেরিয়ার উত্তরপশ্চিম ও মধ্যাঞ্চলের বিভিন্ন গ্রাম লুট, গবাধি পশু চুরি ও মুক্তিপণ আদায় করতে প্রায়ই হামলা চালায়। তবে এ বছরের শুরু থেকে তারা বিভিন্ন স্কুল-কলেজে হামলা ও অপহরণ চালানো অনেক বাড়িয়ে দিয়েছে।

বন্দুকধারী হামলাকারীরা সোমবার কাদুনা রাজ্যের বেথেল বপটিস্ট উচ্চ বিদ্যালয়ে জোরপূর্বক প্রবেশ করে আকাশে ফাঁকা গুলি ছুড়ে ও নিরাপত্তা কর্মীদের পরাভূত করে সেখানে আবাসিক হলে থাকা ১৬৫ শিশুর বেশিরভাগকে অপহরণ করে নিয়ে যায়।

ওই স্কুলের শিক্ষক ইমানুয়েল পল এএফপি-কে বলেন, ‘অপহরণকারীরা ১৪০ শিক্ষার্থীকে নিয়ে যায়। তবে ২৫ শিক্ষার্থী তাদের কবল থেকে পালাতে সক্ষম হয়। এসব শিক্ষার্থীকে কোথায় নেয়া হয়েছে আমরা এখন পর্যন্ত তা জানি না।’

এদিকে কাদুনা রাজ্য পুলিশ মুখপাত্র মুহাম্মাদ জলিগ সোমবার ভোরের এ হামলার খবর নিশ্চিত করেছেন। তবে সেখান থেকে অপহরণ করে নিয়ে যাওয়া শিশুর সংখ্যার ব্যাপারে তিনি বিস্তারিত কিছু জানাতে পারেননি।
তিনি বলেন, এ অপহরণ ঘটনার পর ‘অপহরণকারীদের গ্রেফতারে ওই অঞ্চলে কৌশলগত পুলিশ টিম পাঠানো হয়েছে। আমরা এখন উদ্ধার অভিযান চালাচ্ছি।’

পুলিশ জানায়, তারা ২৬ জনকে নিরাপদে উদ্ধার করেছে। এদের মধ্যে এক নারী শিক্ষক রয়েছেন।

গত ডিসেম্বর থেকে এ পর্যন্ত নাইজেরিয়ায় প্রায় এক হাজার শিক্ষার্থী ও শিশুকে অপহরণ করা হয়েছে। স্থানীয় কর্মকর্তাদের সাথে আলোচনার পর এদের বেশিরভাগকে মুক্তি দেয়া হয়েছে। তবে এখনো কিছু শিক্ষার্থী অপহরণকারীদের হাতে জিম্মি অবস্থায় রয়েছে।

সূত্র : বাসস






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *