Main Menu

রাতেই পর্দা উঠছে কানের, থাকছে বাংলাদেশ

রথি-মহারথি তারকাদের অংশগ্রহণে ফ্রান্সের পালে দে ফেস্টিভ্যাল ভবনে আজ বাংলাদেশ সময় রাত ১১টা ১৫ মিনিটে পৃথিবীর অন্যতম প্রভাবশালী কান চলচ্চিত্র উৎসবের ৭৪তম আসরের পর্দা উঠছে। এ উৎসব চলবে ১৭ জুলাই পর্যন্ত। ভূমধ্যসাগরের তীরের এই আয়োজনে প্রথম বারের মতো থাকছে বাংলাদেশ।

আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানা যায়, দুই কোটি ইউরো (২০০ কোটি টাকার বেশি) বাজেটের এবারের আয়োজনের পর্দা উঠবে ফ্রান্সের বিখ্যাত পরিচালক লিও কারা ‘অ্যানেট’ সিনেমার মাধ্যমে। এ বছর উৎসবের জন্য জমা পড়েছে দুই হাজার ৩০০ সিনেমা, যার মধ্যে চার বিভাগের জন্য নির্বাচিত হয়েছে ৬৩টি সিনেমা। মূল প্রতিযোগিতা বিভাগে স্বর্ণপামের জন্য লড়াই করবে ২৪টি সিনেমা। উৎসবের প্রধান জুরি হিসেবে থাকছেন বিখ্যাত মার্কিন পরিচালক স্পাইক লি।

আঁ সার্তেইন রিগার্দ বিভাগে বাংলাদেশ থেকে প্রথম বারের মতো অফিশিয়াল সিলেকশনে আমন্ত্রণপত্র পাওয়া ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমার প্রথম প্রদর্শনী হবে বুধবার (৭ জুলাই)। পালে দে ফেস্টিভ্যাল ভবনের সাল দুবুসি প্রেক্ষাগৃহে সিনেমাটি সকাল ১১টা ১৫ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ৩টা ১৫ মিনিট) দেখানো হবে।

কান কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে জানিয়েছে, আঁ সার্তেইন রিগার্দ বিভাগে বাংলাদেশসহ ২০টি সিনেমা মনোনয়ন পেয়েছে। তার মধ্যে এই বিভাগে প্রথম প্রদর্শন হবে বাংলাদেশের ১০৭ মিনিটের সিনেমাটি। প্রথম শোয়ের পর সাল দুবুসিতে পরের দিন (৮ জুলাই) সকাল ৮টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ১২টা ৩০ মিনিট) আবারও প্রদর্শিত হবে ‘রেহানা মরিয়ম নূর’।

জানা গেছে, প্রথম প্রদর্শনী শুরুর আগে সাল দুবুসির সামনে বিছিয়ে রাখা লালগালিচায় হাঁটবে ‘রেহানা মরিয়ম নূর’ টিম। এরপর দর্শকের উদ্দেশে সবাই একসঙ্গে হাত নেড়ে প্রেক্ষাগৃহে ঢুকবেন। প্রদর্শনী শুরুর আগে নির্মাতা সাদের নেতৃত্বে কলাকুশলীরা মঞ্চে উঠবেন। আঁ সার্তেইন রিগার্দ বিভাগে বিজয়ী হলে ৩০ হাজার ইউরোর পুরস্কার দেয়া হবে। সেই ফল ঘোষণা করা হবে ১৬ জুলাই।

আবদুল্লাহ মোহাম্মাদ সাদের চিত্রনাট্য ও পরিচালনায় সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। এছাড়া বিভিন্ন চরিত্রে আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী।

প্রোটোকল ও মেট্রো ভিডিওর ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু এবং সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব ও সাঈদুল হক খন্দকার। সিনেমাটির সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জ্বল ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার। সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রোডাকশন।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *