Main Menu

আবুল হায়াতের পরিচালনায় ‘মেঘ ময়ূরীর গল্প’

একুশ পদকপ্রাপ্ত গুণী অভিনতা ও নাট্যপরিচালক আবুল হায়াত শুটিংয়ে ফিরেছেন বেশ কিছুদিন আগে। অভিনয় করেছেন একটি ঈদের নাটকে। অভিনয়ে ফিরেই অনেকটা সাহস পেয়েছেন নাটক নির্মাণের। চ্যানেল আইয়ে প্রচারের জন্য আবুল হায়াত নির্মাণ করেছেন টেলিফিল্ম ‘মেঘ ময়ূরীর গল্প’। রাবেয়া খাতুনের গল্প অবলম্বনে এর চিত্রনাট্য করেছেন আবুল হায়াত নিজেই।

নাটকের গল্প প্রসঙ্গে আবুল হায়াত বলেন, ‘একটি পরিবারে বড় ভাইয়ের মত্যু হয়। ভাবী সেই সময় তার স্বামীর ছোট ভাইয়ের স্ত্রী থাকার পরও তাকে সবসময় কাছে পেতে চায়। একটি সময় ভাবী তার স্বামীর ছোট ভাইয়ের প্রেমে পড়ে যায়। এটি ছোট ভাইয়ের স্ত্রী মেনে নিতে পারেনা। বাকীটুকু আপাতত আর না বলি।

নাটকে দিনার, সুমি, টুটুল, তানজিকা’সহ আরা ছোট ছোট দু’টা বাচ্চা অভিনয় করেছে। প্রত্যেকই খুব ভালা অভিনয় করেছে।

তবে এতে আবুল হায়াত অভিনয় করেননি, এমনটাই জানালেন তিনি।

টেলিফিল্মের বিভিন্ন চরিত্রে অভিনয় করছন ইন্তেখাব দিনার, শাহানা রহমান সুমি, তানজিকা আমিন, টুটুল চধুরী, শিশুশিল্পী তূর্য ও অবনী।

এতে অভিনয় প্রসঙ্গে দিনার বলন, শ্রদ্ধেয় আবুল হায়াত ভাইয়ার নির্দেশনায় আমি প্রথম মঞ্চে কাজ করি। পরবর্তীতে ‌‘বন্ধন’ ধারাবাহিকে অভিনয় করি এবং তারপর অনেক নাটকেই তার পরিচালনায় কাজ করার সুযোগ হয়েছে আমার। যতোবারই তার পরিচালনায় কাজ করেছি নিজেকে আরো সমৃদ্ধ করতে পেরেছি। এটাই আমার ভালো লাগা। এই টেলিফিল্মটির গল্পটা অন্যরকম।

সুমি বলেন, হায়াত আঙ্কেলর নির্দেশনায় খুব বেশি কাজ না করা হলেও, যতোগুলা নাটক, টেলিফিল্মে কাজ করেছি-প্রত্যেকবারই আমি নতুন কিছু শিখেছি। এই টেলিফিল্মে আমার চরিত্রটি খুব গুরুত্বপূর্ণ এবং চ্যালেঞ্জিং। অভিনয় করে বেশ ভালো লেগেছে।

তানজিকা আমিন বলেন, এর আগেও হায়াত আঙ্কলের নির্দেশনায় কাজ করেছি। তবে অভিনতা হায়াত আঙ্কেল এবং নির্দেশক হায়াত আঙ্কেলের মধ্যে ভীষণ পার্থক্য বিদ্যমান। যখন অভিনয় করি তখন তিনি ভীষণ কেয়ারিং, জানের টুকরা একজন বাবা। আবার যখন তার পরিচালনায় কাজ করি তখন তিনি খুব কঠিন একজন মানুষ। কোনোরকম ছাড় দেন না। সবসময়ই দোয়া করি তিনি যেন সুস্থ থাকেন, ভালা থাকেন।

টুটুল চৌধুরী বলেন, হায়াত আঙ্কেল নিঃসন্দেহে এদেশের একজন গুণী অভিনেতা, নির্মাতা। তার নির্দেশনায় কাজ করতে পারাটা অভিনেতা হিসেবে আমার অন্যরকম ভালো লাগার, অন্যরকম সুখ প্রাপ্তির।

আবুল হায়াত জানান শিগগিরই ‘মেঘ ময়ূরীর গল্প’ টেলিফিল্মটি চ্যানল আইতে প্রচার হবে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *