Main Menu

সোমবার শুরু হচ্ছে এসএসসি ও সমমান পরীক্ষা

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল সোমবার। এবার সিলেট শিক্ষা বোর্ডে এ পরীক্ষায় অংশ নেবে এক লাখ ১৬ হাজার ৩৬৭ শিক্ষার্থী। সোমবার সকাল ১০টা থেকে শুরু হবে পরীক্ষা।

সিলেট শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এবার ৯১২টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। ১৪৬টি কেন্দ্রে তাদের পরীক্ষা গ্রহণ করা হবে।

এ বছর পরীক্ষার্থীদের মধ্যে ৪৯ হাজার ৯৪৮ জন ছাত্র এবং ৬৬ হাজার ৪১৯ জন ছাত্রী।

শিক্ষা বোর্ড সূত্র জানিয়েছে, এ বছর সিলেট জেলায় পরীক্ষার্থী সংখ্যা ৪৩ হাজার ৭২৬ জন। তন্মধ্যে ছাত্র ১৮ হাজার ৮৪৬ জন ও ছাত্রী ২৪ হাজার ৮৮০ জন।

সুনামগঞ্জ জেলায় পরীক্ষার্থী ২৪ হাজার ৯৭৫ জন। এদের মধ্যে ১১ হাজার ২০৭ জন ছাত্র ও ১৩ হাজার ৭৪৬ জন ছাত্রী।

মৌলভীবাজার জেলায় এবার পরীক্ষা দেবে ২৪ হাজার ৪৪৭ শিক্ষার্থী। তন্মধ্যে ৯ হাজার ৯০৪ জন ছাত্র ও ১৪ হাজার ৫৪৩ জন ছাত্রী।

এছাড়া হবিগঞ্জ জেলার এবার এসএসসি পরীক্ষার্থী ২৩ হাজার ২১৯ জন। এদের মধ্যে ৯ হাজার ৯১৯ জন ছাত্র ও ১৩ হাজার ২২৮ জন হলেন ছাত্রী।

সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ। তিনি জানান, প্রশ্নফাঁস ঠেকাতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পরীক্ষাকেন্দ্রে নকল ঠেকাতে প্রশাসনের পাশাপাশি বোর্ডের নিজস্ব পর্যবেক্ষক দলও থাকবে।

এ পরীক্ষা নির্বিঘ্ন ও সুষ্ঠুভাবে সম্পন্ত করতে গণবিজ্ঞপ্তি জারি করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)। পরীক্ষা চলাকালে এসএমপির আওতাধীন থানা এলাকার ৪৪ পরীক্ষা কেন্দ্রে ২০০ গজের মধ্যে জনসমাবেশ, মিছিল, ঢাকঢোল বাজানো, লাউড স্পীকার ব্যবহার, অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ইট পাথর, ইত্যাদি বহণ, ব্যবহারসহ শান্তিশৃঙ্খলা ও জননিরাপত্তার জন্য হুমকি স্বরূপ কোন কাজ করা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। একই সাথে প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রকে পরীক্ষা চলাকালীন সময়ে অস্থায়ীভাবে সংরক্ষিত এলাকাও ঘোষণা করা হয়েছে।’

সিলেট মহানগরী পুলিশ আইন-২০০৯ সালের ধারা ২৯, ৩০, ৩১, ৩২ এর প্রদত্ত ক্ষমতা বলে ৩ ফেব্রুয়ারি হতে ৫ মার্চ পর্যন্ত পরীক্ষা চলাকালীন প্রতিদিন সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে। এই আদেশ লঙ্ঘনকারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে এসএমপির বিশেষ শাখা।

উল্লেখ্য এ বছর সিলেট বোর্ডে পরীক্ষার্থী, অংশগ্রহণকারী বিদ্যালয় ও কেন্দ্রের সংখ্যা বেড়েছে। গেল বছর এ বোর্ডে পরীক্ষার্থী ছিল এক লাখ ১৩ হাজার ৪৭২ জন। এ বছর পরীক্ষার্থী দুই হাজার ৮৯৫ জন বেড়েছে। গেল বছর সিলেট বোর্ডে এসএসসি পরীক্ষায় ৮৯৬টি বিদ্যালয় থেকে পরীক্ষার্থীরা অংশ নিয়েছিল। এ বছর বিদ্যালয়ের সংখ্যা ১৬টি বেড়েছে। এছাড়া গেলবারের চেয়ে এবার পরীক্ষা কেন্দ্রও বেড়েছে ১৫টি। গেলবার কেন্দ্র ছিল ১৩১টি।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *