Main Menu

১৯ বছর পর আলোর মুখ দেখলো ‘সাদা মেঘের বৌ’ গানটি

২০০৩ সালের কোনও এক শরৎ-বিকেলের কথা। চারুকলার শাহ নেওয়াজ হল থেকে বেরিয়ে বন্ধুদের সঙ্গে মিরপুরের বাসায় ফিরছিলেন কণ্ঠশিল্পী মামুনুর। পথেই গুনগুন করা শব্দগুলো গান হয়ে ওঠে! তখন গানের ভেতর নির্মলেন্দু গুণের ‘যাত্রা ভঙ্গ’ কবিতার একটি লাইন ঢুকে পড়ে আলগোছে। পরে অবশ্য কবির অনুমতি নিয়েই গানে থেকে যায় লাইনটি।

এভাবেই তৈরি হলো গান ‘সাদা মেঘের বৌ’। যা টানা ১৯ বছর পর আলোর মুখ দেখলো গত ৪ অক্টোবর। প্রকাশ হলো মামুনুরের গান শিরোনামের ইউটিউব চ্যানেলে।

নির্মলেন্দু গুণের লাইন ছাড়াও এই গানটির কথা সাজাতে শিল্পীর সঙ্গে হাত মিলিয়েছেন তার দুই বন্ধু মাইফুল আযম টুটুল ও রাসেল। সুরটাও বেঁধেছেন তারাই। এরপর এক সড়ক দুর্ঘটনায় টুটুল মারা যান। তাই টুটুলকেই উৎসর্গ করা হলো এই গানচিত্র। যে গানের শুরুতে মামুনুর লিখে দিয়েছেন- ‘তোর শূন্যতা পোড়ায়’।

মঙ্গলবার (৪ অক্টোবর) রাজধানীর একটি মিউজিক ক্যাফেতে আনুষ্ঠানিকভাবে গানচিত্রটি প্রকাশ করা হয়। ভিডিওটি নির্মাণ করেছেন রিমন রাজ্জাক।

প্রকাশনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কণ্ঠশিল্পী মিলন মাহমুদ। তিনি বলেন, ‘এই সস্তা সময়ে মামুনুর একটি দামী কনটেন্ট উপহার দিয়েছেন। এই সময়ে সবাই যখন বেশি ভিউ পাওয়ার প্রত্যাশায় শিল্পের বাইরে গিয়ে কাব্যমানহীন কথা, সুর ও সংগীতের দিকে ঝুঁকছে, তার বিপরীতে মানুনুরের গানটি এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করবে।’

বান্দরবানের বিভিন্ন স্থানে ধারণকৃত গানটির দৃশ্যায়ন মনোমুগ্ধকর। এ প্রসঙ্গে ভিডিও নির্মাতা রিমন রাজ্জাক বলেন, ‌‘মামুনুরের গানের ভক্ত আমি। ভালোবাসা থেকেই বিশেষ যত্ন নিয়ে এই মিউজিক ভিডিওটিতে কাজ করেছি।’

গানের শিল্পী মামুনুর জানান, অসুস্থতার কারণে কবি এই আয়োজনে থাকতে পারেননি। কিন্তু শুভকামনা জানিয়েছেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *