Main Menu

৯ বাংলাদেশি জেলেকে ফেরত দিল মিয়ানমার

টেকনাফের নাফ নদী থেকে ধরে নিয়ে যাওয়া ৯ জেলেকে ফেরত দিয়েছে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ। বুধবার দুপুরে পতাকা বৈঠকের পর তাদের বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছে হস্তান্তর করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন টেকনাফের ২ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল ফয়সল হাসান খান। এর আগে আজ সকাল থেকে মিয়ানমারের অভ্যন্তরে মংডু ১ নং এন্ট্রি/এক্সিট পয়েন্টে বিজিবি ও বিজিপির পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।

পতাকা বৈঠকে বিজিবির ১০ সদসের প্রতিনিধি দলের পক্ষে নেতৃত্ব দেন লে. কর্ণেল ফয়সল হাসান খান। মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের সাত সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন লে. কর্ণেল জ লিন অং।

বৈঠক শেষে মিয়ানমার পুলিশ কর্তৃক আটক ৯ জেলেকে ফেরত আনে বিজিবি। তারা হলেন, সাবরাং শাহপরীরদ্বীপ এলাকার মৃত গোলাম হোসেনের ছেলে মো. নুরুল আলম (৪৮), সৈয়দ হোসেনের ছেলে ইসমাইল প্রকাশ হোসেন (১৯), আব্দু সালামের ছেলে মো. ইলিয়াছ ((২১), মোহাম্মদ জাকারিয়ার ছেলে মো. ইউনুছ (১৬), সৈয়দুর রহমানের ছেলে মোহাম্মদ আলম প্রকাশ কালু (১১), ছালিম উল্লাহ’র ছেলে সাইফুল (১৭), মৃত বশির আহমদের ছেলে ছলিম উল্লাহ (২৫), মৃত শাহ আলমের ছেলে নুর কামাল (১৩) ও মৃত রহিম উল্লাহর ছেলে মো. লালু মিয়া (২৩)।

বিজিবি কর্মকর্তা লে. কর্ণেল ফয়সল হাসান খান জানান, জেলেদের ধরে নিয়ে যাওয়ার পর বিজিবির জোরালো প্রচেষ্টার কারণে জেলেদের দ্রুত হস্তান্তর করতে সম্মত হয়। তাদেরকে পুলিশের সহায়তায় উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সমন্বয়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করা হয়েছে।

গত ১০ নভেম্বর নাফ নদী থেকে নৌকাসহ ৯ বাংলাদেশি জেলেকে ধরে নিয়ে যায় মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী। ঘটনার পর বিজিবির পক্ষ থেকে বাংলাদেশি জেলে ও নৌকা ফেরত চেয়ে একাধিকবার চিঠি পাঠানো হয়। সর্বশেষ আজ তারা ফেরত দিতে সম্মত হয়। এর প্রেক্ষিতে বিজিবির একটি প্রতিনিধিদল আজ সকালে মিয়ানমারে যায়।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *