Main Menu

সিলেটে বিশ্ব মান দিবস-২০২০” উপলক্ষে আলোচনা সভা

“Protecting the Planet with Standards” পৃথিবী সুরক্ষায় মান” এই প্রতিপাদ্যের উপর গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জেলা প্রশাসন ও বিএসটিআই, সিলেট এর উদ্যোগে ১৪ অক্টোবর বুধবার বিকাল ৩ টায়  Zoom Application এর মাধ্যমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  জাকারিয়া, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক), সিলেট বিভাগ।

সভায় সভাপতিত্ব করেন  আ.ন.ম বদরুদ্দোজা, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি)।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  আবু তাহের মোঃ শোয়েব, সভাপতি, দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, সিলেট ও  জামিল চৌধুরী, সভাপতি, ক্যাব, সিলেট। সভায় প্রতিপাদ্য বিষয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন আরিফ আহাম্মদ, সহকারী অধ্যাপক, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট; এবং স্বাগত বক্তব্য দেন প্রকৌঃ মোঃ রুহুল আমীন, উপ পরিচালক ও অফিস প্রধান, বিএসটিআই বিভাগীয় অফিস,  সভায় বিভিন্ন সরকারী-বেসরকারী, স্বায়ত্বশাসিত সংস্থার কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং ক্যাব এর প্রতিনিধি ও প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ সংযুক্ত ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বিএসটিআই সিলেট এর অফিস প্রধান প্রকৌঃ মোঃ রুহুল আমীন। বিশ্ব মান দিবসের প্রতিপাদ্য বিষয়ক তাৎপর্য বিএসটিআই’র কার্যক্রম, গ্রহণযোগ্যতা উল্লেখ করেন এবং প্রতিষ্ঠানটির কর্মকর্তা কর্মচারী, সংশ্লিষ্ট অন্যান্য সকলের দক্ষতা আন্তরিকতা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের মাধ্যমে অভিষ্ঠ লক্ষ্যে এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সভায় প্রধান অতিথি জাকারিয়া, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক), তাঁর বক্তব্যে পণ্যের মানের বিষয়ে বলেন, সুস্থ ও উন্নত জীবন যাপন, সমৃদ্ধশালী দেশ এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃতির জন্য সঠিক মানের পণ্য অতিগুরুত্বপূর্ণ অন্যদিকে নিম্নমানের পানীয়সহ অন্যান্য খাদ্য দ্রব্যের বিষক্রিয়ায় বর্তমানে আমাদের দেশে বিভিন্ন দুরারোগ্য রোগ হচ্ছে। সেক্ষেত্রে বিএসটিআই বিভিন্ন পণ্যের যুগোপযোগী মান প্রনয়ন ও বাস্তবায়নের মাধ্যমে দেশকে উন্নয়নের দিকে ধাবিত করতে পারে। এছাড়া তিনি মান দিবসের প্রতিপাদ্য বিষয়ের ব্যাপারে বলেন “Protecting the Planet with Standards”  “পৃথিবী সুরক্ষায় মান” যে, পরিবেশ রক্ষা করে শিল্পায়ন ও শিল্প কারখানায় উৎপাদিত পণ্যের মান আন্তর্জাতিক মান অনুসরণ করলে শিল্প উদ্যোক্তা ও ভোক্তা উভয়েই লাভোবান হবেন এবং পৃথিবী সুন্দর বাসযোগ্য স্থানে পরিনত হবে।

বিশেষ অতিথি  আবু তাহের মোঃ শোয়েব, সভাপতি, দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, সিলেট বলেন, পণ্যের মান নিয়ন্ত্রনে বিএসটিআই কে শহর থেকে গ্রাম সবখানেই প্রচেষ্টা চালাতে হবে যাতে মানণীয় প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪১ সালের মধ্যেই টেকসই, নিরাপদ, ফরমালিনসহ বিষাক্ত কেমিক্যাল মুক্ত ও মানসম্মত খাদ্য ও ভোগ্যপণ্য সবার প্রাপ্তি নিশ্চিত হয়। এজন্য শিল্প উদ্যোক্তা ও বিএসটিআই তথা সরকারকে আন্তরিকভাবে কাজ করতে হবে।

বিশেষ অতিথি ক্যাব সভাপতি  জামিল চৌধুরী তার বক্তব্যের মাধ্যমে বিএসটিআই’র সাথে পণ্য উৎপাদনকারী, বিপণনকারী ও গ্রাহকদেরকেও সচেতনতা বাড়ানোর কথা স্মরণ করিয়ে দেন এবং বিএসটিআই’র জনবল ও প্রয়োজনীয় সেবা বৃদ্ধির উপর গুরুত্ব আরোপ করেন।

প্রবন্ধ উপস্থাপক  আরিফ আহাম্মদ, সহকারী অধ্যাপক, শাবিপ্রবি “Protecting the Planet with Standards” 

“পৃথিবী সুরক্ষায় মান” বিষয়ে জাতীয় মান ও আন্তর্জাতিক মান এর ব্যাখ্যা, প্রয়োজনীয়তা, গুরুত্ব তুলে ধরে ক্রমবর্ধিষ্ণু জনসংখ্যার এ পৃথিবীতে গ্রীনহাউস গ্যাসের প্রভাবমুক্ত সুন্দর ও বাসযোগ্য পৃথিবী বিনির্মানে আন্তর্জাতিক মানের বাস্তবায়নের উপর তথ্যবহুল এবং বাস্তব সম্মত একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উদাহরনসহ উপস্থাপন করেন।”

সভার সভাপতি আ.ন.ম বদরুদ্দোজা, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), সিলেট স্টেকহোল্ডারদের বিএসটিআই’র প্রণীত মান যথাযথভাবে অনুসরণ করে সুস্থ সবল জাতি গঠনে সহযোগিতার আহ্বান জানান এবং জনাব আরিফ আহাম্মদ, সহকারী অধ্যাপক, শাবিপ্রবি’র উপস্থাপিত পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনটি অনুসরনে শিল্প উদ্যোক্তাদের শিল্প কারখানা স্থাপন এবং আন্তর্জাতিক মান অনুসরনে পণ্য তৈরী ও বিপননের আহবান জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *