Main Menu

ক্রমেই ভয়ঙ্কর হয়ে উঠছে মার্কিন উগ্র শ্বেতাঙ্গরা

যুক্তরাষ্ট্রে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক বিরোধ তুঙ্গে ওঠায় সেদেশে উগ্র ডানপন্থী ও বর্ণবাদীদের তৎপরতা দিন দিন বেড়েই চলেছে। উগ্র এ গোষ্ঠী ক্রমেই ভয়ঙ্কর হয়ে উঠছে।

উদাহরণ স্বরূপ, মার্কিন ফেডারেল পুলিশ এফবিআই সম্প্রতি স্বেতাঙ্গদের শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠায় তৎপর উগ্র একটি স্বেতাঙ্গ গ্রুপের মাধ্যমে মিশিগান অঙ্গরাজ্যে ডেমোক্রেট দলের গভর্নরকে অপহরণের চেষ্টা ব্যর্থ করে দিয়েছে।

পুলিশ বলছে, অপহরণকারী চক্রের সদস্যরা গ্রিচেন ইউথমার নামে ওই ব্যক্তিকে অপহরণের পরিকল্পনা করেছিল।

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে মিশিগান হচ্ছে অন্যতম নির্বাচনী প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ এলাকা। গত কয়েক মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই অঙ্গরাজ্যের ডেমোক্রেটিক দলের গভর্নর গ্রিচেন ইউথমারের বিরুদ্ধে আক্রমণাত্মক ভাষায় কথা বলেছেন।

এদিকে, এফবিআইএর রিপোর্টে বলা হয়েছে, অপহরণ পরিকল্পনার সঙ্গে জড়িত যাদেরকে গ্রেফতার করা হয়েছে তারা সবাই ট্রাম্পের সমর্থক। এ কারণে অপহরণ পরিকল্পনা ব্যর্থ হওয়ার পর গ্রিচেন ইউথমার এক প্রতিক্রিয়ায় অপহরণ প্রচেষ্টায় জড়িত থাকার জন্য প্রেসিডেন্ট ট্রাম্পকে দায়ী করেছিলেন।

যুক্তরাষ্ট্রের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তারা সেদেশে তৎপর ‘হোয়াইট সুপ্রিমেসি’ ও ‘প্রাউড বয়েজ’-এর মতো আরো অন্যান্য উগ্র গ্রুপকে মার্কিন নিরাপত্তার জন্য বিরাট হুমকি বলে মনে করেন।

এফবিআইএ’র প্রধান ক্রিস্টোফার রেই গতমাসে কংগ্রেসের এক বৈঠকে বলেছেন, নিরাপত্তা বাহিনী এ ধরণের উগ্র গোষ্ঠীগুলোর বিষয়ে আরো খোঁজ খবর নেয়ার কাজ শুরু করেছে। মার্কিন টিভি চ্যানেল সিএনএনও এক রিপোর্টে অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়ের একটি গোপন প্রতিবেদন প্রকাশ করে দেয়।

এতে বলা হয় স্বেতাঙ্গদের শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠায় তৎপর ‘হোয়াইট সুপ্রিমেসি’ গ্রুপ আগামী বছর যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে ভয়ঙ্কর সমস্যা হয়ে দাঁড়াবে। উগ্র স্বেতাঙ্গ এই গ্রুপ সেদেশ থেকে অস্বেতাঙ্গদের বিতাড়িত করার বা নিশ্চিহ্ন করার ভয়ঙ্কর পরিকল্পনা নিয়ে এগোচ্ছে।

অতীতে বর্ণবাদী সংঘাতের নজির রয়েছে আমেরিকায়। একসময় গৃহযুদ্ধে অচল হয়ে পড়েছিল এ দেশটি। এরপর গৃহযুদ্ধের অবসান ঘটলেও উগ্র স্বেতাঙ্গ বর্ণবাদী গ্রুপগুলো যুক্তরাষ্ট্র জুড়ে ভয়াবহ অপরাধযজ্ঞে লিপ্ত ছিল। দীর্ঘ সংগ্রামের মাধ্যমে আমেরিকায় কৃষ্ণাঙ্গদের সামাজিক ও রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠার পর উগ্র স্বেতাঙ্গ বর্ণবাদীদের তৎপরতা অনেকটা কমে এসেছিল।

কিন্তু সাম্প্রতিককালে দেখা যাচ্ছে খোদ নিরাপত্তা বাহিনীর উগ্র স্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তারা উগ্র মনোভাবের পরিচয় দিচ্ছে এবং ট্রাম্পের প্রশাসনও এ ক্ষেত্রে ভূমিকা রাখছে। প্রেসিডেন্ট ট্রাম্প বিদেশি, অভিবাসী বিশেষ করে মুসলমানদের বিরুদ্ধে অবস্থান নেয়ার কারণে এসব উগ্র স্বেতাঙ্গ গ্রুপ আরো বেপরোয়া হয়ে উঠেছে এবং তারা সর্বোচ্চ নেতৃত্বের সমর্থন নিয়ে নির্বিঘ্নে সংখ্যালঘু সম্প্রদায় ও অস্বেতাঙ্গদের ওপর হামলা চালাচ্ছে।

এখন এটা স্পষ্ট হয়ে গেছে যে, উগ্র স্বেতাঙ্গরাই মিশিগান অঙ্গরাজ্যের গভর্নরকে অপহরণের চেষ্টা করেছে। তারা যদি সফল হত তাহলে নিঃসন্দেহে নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক ও সামাজিক বিরোধ চরম আকার ধারণ করত। এ অবস্থায় আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে যদি ডোনাল্ড ট্রাম্প হেরে যান তাহলে উগ্রবাদীদের সশস্ত্র তৎপরতার ব্যাপারে আশঙ্কা প্রকাশ করেছেন পর্যবেক্ষকরা।

সূত্র : পার্সটুডে






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *