Main Menu

২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে ৬৮ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত

যুক্তরাষ্ট্রে মহামারি করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় (শুক্রবার) নতুন করে আরও ৬৮ হাজার ২১২ জন আক্রান্ত হয়েছে। জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়। খবর এএফপি’র।

স্থানীয় সময় শনিবার রাত সাড়ে ৮ টা পর্যন্ত (গ্রীনিচ মান সময় রোববার ০০৩০ টা) বাল্টিমোর ভিত্তিক ওই ইউনিভার্সিটির পরিসংখ্যান অনুযায়ী, এ মহামারিতে বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে এনিয়ে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ৪১ লাখ ৭৪ হাজার ৪৩৭ জনে দাঁড়ালো।

পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন করে ১ হাজার ৬৭ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে মোট ১ লাখ ৪৬ হাজার ৩৯১ জনে দাঁড়ালো ।

বিশেষজ্ঞরা মনে করেন, যুক্তরাষ্ট্র কখনোই তাদের দেশের করোনা আক্রান্তের প্রথম ঢেউ থেকে বেরিয়ে আসতে পারেনি।

বিশ্বে অর্থনৈতিকভাবে শক্তিশালী এ দেশে করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ার পর সাম্প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্রে, বিশেষ করে দেশটির দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ক্যালিফোর্নিয়া, টেক্সাস, আলাবামা ও ফ্লোরিডার মতো রাজ্যগুলোতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ফের অনেক বেড়ে যেতে দেখা যাচ্ছে। এতে এ দুই অঞ্চলের ব্যবসা প্রতিষ্ঠান ফের খুলে দেয়ার প্রক্রিয়া থেমে গেছে। এসব অঞ্চলে বর্তমানে মাস্ক পরার ওপর বেশি গুরুত্ব দেয়া হচ্ছে এবং করোনার বিস্তার রোধে বিভিন্ন পদক্ষেপ ফের জোরদার করা হয়েছে।

গত ১২ দিন ধরে যুক্তরাষ্ট্রে প্রাত্যহিক হিসাবে নতুন আক্রান্তের সংখ্যা ৬০ হাজার ছাড়িয়ে যেতে দেখা যাচ্ছে। যুক্তরাষ্ট্রে গত তিন থেকে চার সপ্তাহ ধরে আক্রান্তের সংখ্যা অনেক বেড়ে যাওয়ার পর মৃত্যু হার বেড়ে গেছে বলে বিজ্ঞানীরা অভিমত ব্যক্ত করেছেন।

জুনের শেষের দিকে যুক্তরাষ্ট্রে প্রতিদিনের মৃত্যু সংখ্যা ৫শ’র ঘরে নেমে এসেছিল। গত চার দিন ধরে প্রাত্যহিক মৃত্যু ১ হাজার ছাড়িয়ে যেতে দেখা যাচ্ছে।

সূত্র : বাসস






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *