Main Menu

রাশিয়ার তৈরি করোনা ভ্যাকসিনের ট্রায়াল হবে সৌদি আরবে

রাশিয়ান কোভিড-১৯ ভ্যাকসিন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চলেছে সৌদি আরব। রাশিয়ার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল হতে পারে সৌদি আরবে। রাশিয়ান এই ভ্যাকসিন আবিষ্কারের পর মানব শরীরে পরীক্ষার প্রথম পর্যায়ে আশাব্যঞ্জক ফলাফল এসেছে। এই সপ্তাহে ১০০ জনের উপর ভ্যাকসিন পরীক্ষার দ্বিতীয় স্তরের ট্রায়াল চলছে।

রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান নির্বাহী কর্মকর্তা কিরিল দিমিত্রিভ বলেছেন, এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হতে পারে আগামী আগস্ট মাস থেকে। তিনি আরো বলেন, আমরা শুধু সৌদি আরবে রাশিয়ান ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালগুলো তৃতীয় পর্যায়ে নেয়ার আলোচনাই করছি না, সৌদি আরব ইতোমধ্যে আমাদের ড্রাগ অ্যাভিফাভির কিনে নিয়েছে। আমরা সৌদি আরবের সাথে ভ্যাকসিন তৈরির বিষয়েও আলোচনা করছি।

আভিফাভির একটি ওষুধ যা কার্যকরভাবে ইনফ্লুয়েঞ্জা জাতীয় চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এটি কোভিড-১৯’র চিকিৎসার জন্য ক্লিনিক্যাল পরীক্ষায় কার্যকর প্রমাণিত হয়েছে। এছাড়াও সৌদি কর্তৃপক্ষ সম্প্রতি রাশিয়া থেকে করোনা টেস্টিং কিট সংগ্রহ করেছিল।

রুশ ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা কিরিল দিমিত্রিভ চলমান সহযোগিতাকে স্বাগত জানিয়েছেন। সৌদি-রুশ অংশীদারিত্বকে ইতিবাচক মিথস্ক্রিয়তার একটি ভাল উদাহরণ হিসেবে উল্লেখ করে প্রশংসা করেছেন তিনি।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি সৌদি আরব রাশিয়ার গুরুত্বপূর্ণ মিত্র।

রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় মস্কোর গামালিয়া ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি এই ভ্যাকসিন তৈরি করেছে। দিমিত্রিভ বলেছিলেন, প্রাথমিক পর্যায়ে এই ভ্যাকসিনটি নিরাপদ প্রমাণিত হয়েছে। আগস্টে রাশিয়ায় এটি ব্যবহারের জন্য অনুমোদিত হবে বলে তিনি আশা করছেন। যদি তা হয় তবে এটি বিশ্বের প্রথম অনুমোদিত ভ্যাকসিন হতে পারে।

রাশিয়া নিজস্বভাবে ৩০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন উৎপাদনের পরিকল্পনা করেছে। ল্যাটিন আমেরিকান ও মধ্যপ্রাচ্যসহ বিশ্বের আরো নানা দেশে বছরে এক কোটি ৭০ লাখ ডোজ ভ্যাকসিন উৎপাদনের পরিকল্পনা রয়েছে। সূত্র: আরব নিউজ






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *