Main Menu

অবৈধ অনুপ্রবেশ সীমান্ত হত্যা বন্ধে বিজিবির বিশেষ উদ্যোগ

ভারতে অবৈধ অনুপ্রবেশ সীমান্ত হত্যা বন্ধে সমন্বিত বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী (বিজিবি)।

রবিবার (৫জুলাই) বিজিবি সিলেট সেক্টরের অধীনস্থ ৪৮ বিজিবি’র সিলেট ব্যাটালিয়নের পরিচালক ও অধিনায়ক লে. কর্ণেল আহমেদ ইউসুফ জামিল, পিএসসি এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন।

আহমেদ ইউসুফ জামিল জানান, চলতি বছরের ২৩ মে থেকে এখন পর্যন্ত সিলেট জেলার গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ ও জৈন্তাপুর উপজেলার সীমান্তবর্তী জনসাধারণ গরু ও সুপারি চোরাচালান, আনারস, কাঁঠাল চুরি ইত্যাদি কারণে সীমান্ত আইন লঙ্ঘন করে অবৈধভাবে ভারতের অভ্যন্তরে যাতায়াত করছেন। এর মাত্রা সম্প্রতি বৃদ্ধি পেয়েছে। গেল তিন মাসে এ ধরনের সীমান্ত অপরাধের কারণে ভারতীয় খাসিয়া নাগরিক ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)-এর গুলিতে বাংলাদেশের ৪ নাগরিক নিহত ও ৮ জন আহত হয়েছেন।

এ প্রেক্ষিতে সীমান্ত দিয়ে বাংলাদেশী নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ রোধ করতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) অভিযানিক দায়িত্ব তথা জনসচেতনতামুলক কর্মকান্ড এবং টহলদারি ছাড়াও কিছু বিশেষ ব্যবস্থা গ্রহণ করছে।

৪৮ বিজিবি’র সিলেট ব্যাটালিয়নের পরিচালক ও অধিনায়ক লে. কর্ণেল আহমেদ ইউসুফ জামিল জানান, সংশ্লিষ্ট সকলকে অর্থাৎ স্থানীয় প্রশাসন, পুলিশ ও জনপ্রতিনিধিদেরকে সম্পৃক্ত করে সীমান্ত এলাকায় ব্যাপক জনসচেতনতামূলক কার্যক্রম গ্রহণ; অনাকাক্সিক্ষত সীমান্ত হত্যার ব্যাপারে প্রতিপক্ষ বিএসএফ বরাবরে এসব ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানানোর পাশাপাশি বাংলাদেশী নাগরিকদের হত্যাকারী বা অপরাধী ভারতীয় খাসিয়া নাগরিকদের আইনের আওতায় নিয়ে আসার ব্যাপারে তাগদা প্রদান ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং সীমান্তে অনুপ্রবেশরোধ ও নিরুৎসাহিত করতে সীমান্তবর্তী এলাকার জনসাধারণের কর্মসংস্থান সৃষ্টি তথা অর্থনৈতিকভাবে তাদেরকে স্বাবলম্বী করতে স্থানীয় প্রশাসন, পুলিশ, জনপ্রতিনিধিসহ এনজিওসমূহকে সম্পৃক্ত করার পদক্ষেপ আরো জোরদার করা হচ্ছে।

বিজিবির পক্ষ থেকে বলা হচ্ছে, চলমান বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতিতে অর্থনৈতিক মন্দা ও অর্থনৈতিক কর্মকাণ্ড হ্রাসের ফলে সীমান্ত এলাকার জনসাধারণ কর্মহীন ও অসহায় হয়ে পড়েছেন। তাদের অর্থনৈতিক কর্মকাণ্ড বিশেষত করোনা পরিস্থিতিতে তাদের জীবন জীবিকা আরো প্রকট আকার ধারণ করতে পারে বলে প্রতিয়মান। এই উপলব্ধি বিবেচনায় নিয়ে সীমান্তবর্তী জনগনকে অর্থনৈতিক কর্মকাণ্ডে নিয়োজিত রাখা খুবই জরুরী বলে মনে করে বিজিবি।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *