Sun. Mar 29th, 2020

Onesylhet24.com

Online News Paper

সিলেটে, বঙ্গবন্ধুর আদর্শিক চেতনায় দেশকে এগিয়ে নেওয়ার প্রত্যয়

বঙ্গবন্ধুর আদর্শিক চেতনায় দেশকে এগিয়ে নেওয়ার প্রত্যয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষে তাঁকে শ্রদ্ধাবনত চিত্তে স্মরণ করেছে সিলেটসহ দেশবাসী।
গতকাল মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে সিলেট নগরী ছাড়াও বিভিন্ন স্থানে রাজনৈতিক,সামাজিক, সাংস্কৃতিক সংগঠন এবং প্রশাসনিকভাবে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে নানা কর্মসূচি পালন করা হয়েছে। জেলা, উপজেলা ও বিভিন্ন শহরজুড়ে পাড়ায়-পাড়ায় আয়োজন করা হয়েছে স্বাধীনতার মহানায়কের জন্মশতবর্ষ উদযাপন অনুষ্ঠানমালা। একই সাথে দেশবাসীও শ্রদ্ধার সাথে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।
মঙ্গলবার সূর্যোদয়ের পর সিলেট জেলা প্রশাসনের উদ্যোগে ৩১ বার তোপধ্বনি ও জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হয় সিলেটে মুজিববর্ষের কর্মসূচি। এরপর জেলা ও মহানগর আওয়ামীলীগ, অঙ্গ ও সহযোগি সংগঠন, প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা,সিটি কর্পোরেশন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। এছাড়া, সিলেট জেলা ও মহানগর আওয়ামীলীগের আলোচনা সভা সহ বিভিন্ন স্থানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসব আলোচনা সভায় বক্তারা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন দেশের মানুষের জন্য ঐতিহাসিক ক্ষণ। বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে, কিন্তু তার আদর্শের মৃত্যু নেই। শারীরিকভাবে তিনি আমাদের মধ্যে না থাকলেও তার আদর্শ রয়ে গেছে। বঙ্গবন্ধুর আদর্শিক চেতনায় দেশকে এগিয়ে নেয়ার প্রত্যয় করেন বক্তারা।
জেলা ও মহানগর আওয়ামীলীগ॥ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সিলেট জেলা ও মহানগর আওয়ামীলীগ নানা কর্মসূচির আয়োজন করে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বিকেলে আলোচনা সভার আয়োজন করা হয়। বিকাল সাড়ে চারটায় রিকাবিবাজারস্থ সিলেট জেলা স্টেডিয়ামে জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমেদের সভাপতিত্বে ও সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খানের পরিচালনায় সভায় বিশেষ অতিথি ছিলেন, সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট লুৎফুর রহমান, সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি  ও সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ, সিলেট মহানগর আওয়ামী লীগের সহসভাপতি সিরাজুল ইসলাম, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন।
সভায় বক্তব্য দেন সিলেট জেলা আওয়ামী লীগ সদস্য জগলু চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য এমাদ উদ্দিন মানিক, জেলা আওয়ামী লীগের সদস্য ইসতিয়াক আহমদ চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সদস্য বিধান কুমার সাহা, সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি সালমা বাসিত, সাধারণ সম্পাদক এডভোকেট সালমা সুলতানা, সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য এডভোকেট আজমল আলী, সিলেট মহানগর আওয়ামী লীগের সাবেক সদস্য জামাল চৌধুরী, সিলেট মহানগর আওয়ামী লীগের সদস্য নাজমুল ইসলাম ইয়াহিয়া, প্রিন্স সদরোজ্জামান চৌধুরী, সিলেট জেলা যুবলীগের সভাপতি শামিম আহমদ ভিপি, সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি, সিলেট জেলা যুবলীগের সাধারণ সম্পাদক শামিম আহমদ, সিলেট জেলা মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক মুশফিক জায়গিরদার, সিলেট জেলা শ্রমিক লীগের সভাপতি এজাজ আহমদ, সিলেট জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শামিম রশিদ চৌধুরী, সিলেট মহানগর শ্রমিক লীগের সভাপতি শাহরিয়ার কবির সেলিম, সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আফসর আজিজ, সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক দেবাংশু দাস মিঠু প্রমুখ। অনুষ্ঠানে কোরআন পবিত্র তেলোয়াত করেন সিলেট মহানগর আওয়ামী লীগের সাবেক সদস্য সোবহান। পবিত্র গীতা পাঠ করেন সাবেক আওয়ামী লীগ নেতা সজল কুমার চৌধুরী।
সিলেট সিটি কর্পোরেশন॥ মুজিববর্ষের ক্ষণগণনা শেষে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে সিলেট সিটি কর্পোরেশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর উদযাপন শুরু হয়। গতকাল সকাল ৮টায় নগর ভবন প্রাঙ্গনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, কাউন্সিলর ও কর্মকর্তা কর্মচারিরা।
পরে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী সবাইকে নিয়ে কেক কেটে উদযাপন করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। এসময় উপস্থিত ছিলেন কাউন্সিলর মো. আজম খান, আজাদুর রহমান আজাদ, মখলিসুর রহমান কামরান, সালেহ আহমদ সেলিম, শান্তনু দত্ত শন্তু, তৌফিক বকস, এ বি এম উজ্জল, সংরক্ষিত মহিলা কাউন্সিলর শাহানারা বেগম, সিসিকের প্রধান নির্বাহি কর্মকর্তা ও যুগ্ম সচিব বিধায়ক রায় চৌধুরী, প্রধান প্রকৌশলী মো. নূর আজিজুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম, প্রধান রাজস্ব কর্মকর্তা জসিম উদ্দিন, নির্বাহী প্রকৌশলী আলী আকবর, প্রধান প্রশাসনিক কর্মকর্তা মো. হানিফুর রহমান প্রমুখ।
দিন ব্যাপি অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণসহ অন্যান্য ভাষণ প্রচার এবং মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডায় দোয়া ও প্রার্থনা অনুষ্ঠিত হয়।
এদিকে, সিলেট সিটি কর্পোরেশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে দিন ব্যাপি অনুষ্ঠানমালায় দুপুরে বঙ্গবন্ধু বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সিসিকের প্রধান নির্বাহি কর্মকর্তা ও যুগ্ম সচিব বিধায়ক রায় চৌধুরী সভাপতিত্বে ও সিসিকের এসেসর চন্দন দাশের পরিচালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন সিটি কর্পোরেশনের প্রশাসনিক কর্মকর্তা মো: হানিফুর রহমান।
বক্তব্য রাখেন সিলেট সরকারি মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ হায়াতুল ইসলাম আকঞ্জি, কাউন্সিলর মো. তৌফিক বকস, ইলিয়াছুর রহমান, তারেক উদ্দিন তাজ, আব্দুল মুহিত জাবেদ, এ কে এ লায়েক, সংরক্ষিত মহিলা কাউন্সিলর শাহানারা বেগম, নাজনিন আক্তার কণা, শাহানা বেগম শানু, মাসুদা সুলতানা, প্রধান প্রকৌশলী মো. নূর আজিজুর রহমান, নিবার্হী প্রকৌশলী রুহুল আলম আলম।
শাবিপ্রবিঃ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপিত হয়েছে।
বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষ উদযাপন উপলক্ষে মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় জাতীয় সঙ্গীত পরিবেশনের সাথে সাথে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করা হয়। পরবর্তীতে বেলুন উড়ানো হয় এবং বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের নেতৃত্বে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে একটি র‌্যালি বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু চত্বরে এসে শেষ হয়। এছাড়া, সকাল সাড়ে ১০টায় শিক্ষা ভবন ‘ডি’তে দিনব্যাপী বঙ্গবন্ধু সম্পর্কিত আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। বিকেলে দোয়া-মিলাদ মাহফিল ও প্রার্থনা সভার আয়োজন করা হয়েছে।
গতকাল মঙ্গলবার বিকেলে মহানগর মহিলা আওয়ামী লীগের নগরীর হাওয়রপাড়া এলাকায় ‘বঙ্গবন্ধুর জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। সিলেট মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি সিসিক কাউন্সিলর শাহানারা বেগমের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত যুগ্ম সাধারণ সম্পাদক সাবিনা সুলতানার সঞ্চালনায় বক্তব্য রাখেন সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব সালমা বাসিত, জেলা আওয়ামীলীগের সাবেক মহিলা বিষয়ক সম্পাদিক নাজনীন হোসেন, জেলা মহিলা আওয়ামী লীগের তথ্য বিষয়ক সম্পাদিকা সাজেদা পারভীন, মহানগর মহিলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শ্যামলী দাস, মহানগর মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি মাহমুদা নাজিম রুবি, সাংগঠনিক সম্পাদক আসমা বেগম, নুরুন্নেসা হেনা, শিপা বেগম সুপা, জান্নাতুল নাসরীরন উর্মি, রওশন আরা, রীনা বিশ্বাাস, ঝর্ণা রায়, শেলিনা আক্তার, জহুরা আক্তার কানম, নাজমা আক্তার প্রমুখ।
এ সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন তাতীপাড়া হাজী জামে মসজিদের ইমাম মাওলানা দুলাল আহমদ। এর আগে সকাল ১০টায় কেন্দ্রীয় শহিদ মিনারে জাতির পিতার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন নেতৃবৃন্দ।
সিলেট জেলা পরিষদ॥ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী (মুজিববর্ষ) উপলক্ষে জেলা পরিষদ অফিস প্রাঙ্গনে স্থাপিত “বঙ্গবন্ধু শেখ মুজিব” ম্যুরাল উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সকাল ১১টায় জাতীয় শিশু দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বাষির্কী উদযাপন উপলক্ষে জেলা পরিষদ অফিস প্রাঙ্গনে স্থাপিত “বঙ্গবন্ধু শেখ মুজিব” ম্যুরাল উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা দেবজিৎ সিংহের সভাপতিত্বে ও সদস্য মো: মতিউর রহমানের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মো: লুৎফুর রহমান।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য মো: শফিকুর রহমান চৌধুরী, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাছির উদ্দিন খান, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের সাবেক কমান্ডার সুব্রত চক্রবর্তী জুয়েল, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ভবতোষ রায় বর্মন, সাংবাদিক তাপস দাস পুরকায়স্থ, সিলেট প্রেস ক্লাবের সাবেক সভাপতি ইকরামুল কবির ইকু, সিলেট জেলা যুবলীগের সভাপতি ভিপি শামীম আহমদ।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সিলেট জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মো: শামীম আহমদ, আমাতুজ জাহুরা রওশন জেবিন রুবা, সদস্য সুষমা সুলতানা রুহি, সাজনা সুলতানা হক চৌধুরী, তামান্না আক্তার হেনা, মোহাম্মদ শাহানুর, নুরুল ইসলাম ইছন, লোকন মিয়া, সহল আল রাজী চৌধুরী, স্যায়িদ আহমদ সুহেদ, মোঃ ইমাম উদ্দিন চৌধুরী।
সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়॥ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উদ্যাপন উপলক্ষে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কর্মসূচি পলন করা হয়েছে। ভাইস চ্যান্সেলর প্রফেসর ডাঃ মোর্শেদ আহমদ চৌধুরীর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ে আলোকসজ্জাকণ, ওয়েব সাইটে মুজিবর্ষের লোগো উদ্বোধন, মুজিবর্ষের পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ, দিনব্যাপি বঙ্গবন্ধুর ভাষণ প্রচার, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে মুজিবর্ষের লোগো সম্বলিত নিয়ন সাইন উদ্ভোদন ও গাড়ী সমূহে মুজিবর্ষের লোগো স্থাপন করা হয়।
সিলেট সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদ: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জেলা প্রশাসক অফিস প্রাঙ্গণে স্থাপিত “বঙ্গবন্ধু শেখ মুজিব” ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন বাংলাদেশ সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ইউনিট কমান্ডের নেতৃবৃন্দ। গতকাল সকালে এই শ্রদ্ধা জানান তারা। পরে এক শোভাযাত্রা বের করা হয়।
শ্রদ্ধা নিবেদনকালে উপস্থিত ছিলেন, জেলা আহ্বায়ক লুৎফুর রহমান লেবু, মহানগর আহ্বায়ক ভবতোষ রায় বর্মন, মহানগর সদস্য সচিব মো. তোতা মিয়া, জেলা সদস্য এডভোকেট রফিকুল হক, সদস্য মো. সুয়েব আহমদ, কাজী নাজিম উদ্দিন, খলিল উদ্দিন, মনু মিয়া, মহানগর শাখার যুগ্ম আহ্বায়ক নীল কান্ত সিংহ, চেনাই উল্লাহ, আব্দুর রহিম, মন্টু দাস, শুভেন্দু দাস, হারুনুর রশীদ, মুক্তিযোদ্ধা সন্তান আমিনুর রহমান পাপ্পু, শ্যামল দেবনাথ, অধীর সিংহ বর্মন, মিজানুর রহমান, আফতাব মিয়া, মঈন উদ্দিন প্রমুখ।