Main Menu

নারী শিক্ষার উন্নয়ন ছাড়া কোনো সমাজ সমৃদ্ধির পথে এগিয়ে যেতে পারে না প্রফেসর আব্দুল মান্নান খান

মাধ্যমিক ও উচ্চশিক্ষা সিলেট অঞ্চলের পরিচালক ও সিলেট শিক্ষাবোর্ডের সাবেক পরীক্ষা নিয়ন্ত্রক জনাব প্রফেসর মোঃ আব্দুল মান্নান খান বলেন, নারী শিক্ষার উন্নয়ন ছাড়া কোনো সমাজ বা সভ্যতা সমৃদ্ধির পথে এগিয়ে যেতে পারে না। বর্তমান তথ্যপ্রযুক্তির এই যুগে নারীদের প্রযুক্তিনির্ভর শিক্ষার দিকে গুরুত্ব দিতে হবে। এক্ষেত্রে শুধু শিক্ষার্থী নয় অভিভাবকদেরও সচেতন থেকে শিক্ষার্থীদের সঠিক দিক-নির্দেশনা ও উৎসাহ প্রদান করতে হবে। তিনি গতকাল স্থানীয় মালঞ্চ কমিউনিটি সেন্টারে উইমেন্স মডেল কলেজ কর্তৃক আয়োজিত এসএসসি উত্তীর্ণ কৃতি ছাত্রী সংবর্ধনা অনুষ্ঠানে উপরোক্ত কথাগুলো বলেন। তিনি আরও বলেন, এই দেশকে স্বনির্ভর সোনার বাংলা গড়তে হলে নারীশিক্ষার বিকল্প নাই। বর্তমান সরকার শিক্ষা ব্যবস্থায় নারীদের জন্য যে সুযোগ-সুবিধা তৈরি করেছে তা কাজে লাগিয়ে নিজেদেরকে আলোকিত নারী হিসেবে প্রতিষ্ঠা করতে হবে। তিনি উইমেন্স মডেল কলেজের এই সৃজনশীল কার্যক্রমের ভূয়সী প্রশংসা করে বলেন, উইমেন্স মডেল কলেজ তার ব্যতিক্রমী কার্যক্রমের মাধ্যমে স্বল্প সময়ের মধ্যে সিলেটের মানুষের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। বিশেষ অতিথির বক্তব্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা সিলেট অঞ্চলের উপ-পরিচালক জনাব জাহাঙ্গীর কবীর আহাম্মদ বলেন, বর্তমান শিক্ষার্থী শুধু সিলেটের শিক্ষার্থী নয় এরা বিশ্বের শিক্ষার্থী। বিশ্বায়নের এ যুগে তাদেরকে বিশ্বের শিক্ষার্থীদের সাথে তাল মিলানোর জন্য নিজেদেরকে সেভাবে যোগ্য করে গড়ে তুলতে হবে। এজন্য তাদেরকে এসএসসি পরবর্তী একটি ভালো শিক্ষা প্রতিষ্ঠান বাছাই করে ভর্তি হতে হবে।

উইমেন্স মডেল কলেজের ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিভাগের সিনিয়র প্রভাষক জনাব ¯িœগ্ধা চক্রবর্তী ও পৌরনীতি ও সুশাসনের বিভাগের প্রভাষক জনাব হেলাল হামামের সঞ্চালনায় এবং ইএসডি ফাউন্ডেশন এর ভাইস চেয়ারম্যান জনাব মনসুর আহমদ লস্কর এর সভাপতিত্বে অনুষ্ঠানটি শুরু হয়। অনুষ্ঠানটি দুটি পর্বে বিভক্ত ছিল। প্রথম পর্বে আলোচনা সভা ও অতিথিদের সম্মাননা স্মারক প্রদান এবং দ্বিতীয় পর্বে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনাস্বরূপ ক্রেস্ট বিতরণ।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন অত্র কলেজের স্কুল শাখার ইসলাম ও নৈতিক শিক্ষা বিভাগের সহকারি শিক্ষক সৈয়দ এবাদুর রহমান এবং গীতা পাঠ করেন স্কুল শাখার গণিত বিভাগের সহকারি শিক্ষক জনাব দেবশ্রী দাস। অনুষ্ঠানের শুরুতেই শিক্ষার্থীদের উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন অত্র কলেজের সিনিয়র প্রভাষক জনাব মৌসুমী আক্তার খানম ও সিনিয়র প্রভাষক জনাব মাহমুদ চৌধুরী। শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী ফাহমিদা চৌধুরী ও মাইশা ফয়েজ চৌধুরী।

অন্যান্য অতিথিদের মধ্যে বক্তব্য প্রদান করেন রসময় মেমোরিয়াল হাই স্কুলের প্রধান শিক্ষক জনাব রফিকুল আলম, স্কলার্সহোমের ইংরেজি বিভাগের সাবেক শিক্ষক জনাব ইকবাল আহমদ, আনোয়ারা মতিন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ জনাব শিশির সরকার, মঈনুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব শাহনাজ বেগম, কাজী জালাল উদ্দিন বহুমুখী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব আব্দুল খালিক, বাংলাদেশ ব্যাংক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব মোহাম্মদ আবুল হাসেম, জহিরিয়া এম ইউ উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক জনাব সিতারা বেগম প্রমুখ।

অনুষ্ঠানের প্রধান বক্তা উইমেন্স মডেল কলেজের অধ্যক্ষ জনাব আব্দুল ওয়াদুদ তাপাদার তার বক্তব্যে বলেন, “একজন নারী তিনটি ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে। স্ত্রী হিসেবে যেমন তার স্বামীকে দুর্নীতি থেকে মুক্ত রাখতে পারে ঠিক তেমনি একজন মা হিসেবেও তার সন্তানদের দুর্নীতি থেকে মুক্ত রেখে সোনার বাংলা গড়ায় অনুপ্রাণিত করতে পারে। আবার ঠিক একই নারী বোন হিসেবে তার ভাইদের দেশ গড়ার স্বপ্ন দেখাতে পারে। কাজেই এ দেশের নারীদের প্রকৃত শিক্ষা গ্রহণ করে বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে ভূমিকা রাখতে পারে।”
অভিভাবকদের পক্ষ থেকে কবিতা আবৃত্তি করেন বিশিষ্ট ছড়াকার, চিত্রশিল্পী জনাব কবির আশরাফ এবং অনুভূতি ব্যক্ত করেন জনাব মোহাম্মদ সফিকুল ইসলাম সফিক। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সিলেটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত পাঁচ শতাধিক শিক্ষার্থীর হাতে ক্রেস্ট তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি এবং বিশেষ অতিথিবৃন্দ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *