Main Menu

নিজামুদ্দিনের দরগা জিয়ারত করলেন প্রধানমন্ত্রী

দিল্লিতে নিজামুদ্দিন আউলিয়ার দরগা পরিদর্শনের মধ্য দিয়ে ভারতে চার দিনের রাষ্ট্রীয় সফর শুরু করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার সেখানে পৌঁছে সুরা ফাতিহা পাঠ ও মোনাজাত করেন তিনি।

প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি কে এম শাখাওয়াত মুন সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী সেখানে দেশ, জাতির পাশাপাশি সমগ্র মুসলিম উম্মাহর উন্নয়ন, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে নফল নামাজ আদায় ও মোনাজাত করেন।

প্রায় ৭০০ বছরের পুরনো এই দরগকে ভারতের সুফি সংস্কৃতির একটি কেন্দ্র হিসেবে বিবেচনা করা হয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ১৯৭৫ থেকে ১৯৮১ সাল পর্যন্ত দিল্লিতে অবস্থানকালে শেখ হাসিনা বিখ্যাত নিজামুদ্দিন দরগার একজন নিয়মিত দর্শনার্থী ছিলেন।

প্রধানমন্ত্রী তার ভারত সফরের শেষ দিনে আগামী ৮ সেপ্টেম্বর রাজস্থানের আজমির শরিফ দরগাও পরিদর্শন করবেন। ২০১০ এবং ২০১৭ সালেও তিনি আজমির শরিফ পরিদর্শন করেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে চার দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার দিল্লি পৌঁছান প্রধানমন্ত্রী। স্থানীয় সময় বেলা ১১টা ৪০ মিনিটে দিল্লির পালাম বিমানবন্দরে অবতরণ করলে তাকে উষ্ণ অভ্যর্থনা জানান ভারতের রেল ও বস্ত্র প্রতিমন্ত্রী দর্শনা বিক্রম। শেখ হাসিনার সম্মানে বিমানবন্দরে লালগালিচা বিছানোর পাশাপাশি একটি সাংস্কৃতিক দল স্বাগত নৃত্য ও বাদ্যযন্ত্র পরিবেশন করে। পরে বিমানবন্দর থেকে মোটর শোভাযাত্রার মাধ্যমে প্রধানমন্ত্রীকে নিয়ে যাওয়া হয় অভিজাত আইটিসি মৌর্য হোটেলে। পরে সেখানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকে মিলিত হন প্রধানমন্ত্রী। আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানিও একই স্থানে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

সোমবার সন্ধ্যায় ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান এবং মিসেস জাকিয়া হাসনাত ইমরান আয়োজিত সংবর্ধনা কাম নৈশভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

সফরের দ্বিতীয় দিনে ৬ সেপ্টেম্বর হায়দ্রাবাদ হাউজে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। সেখানে নরেন্দ্র মোদি তাকে আনুষ্ঠানিকভাবে অভ্যর্থনা জানাবেন এবং গার্ড অব অনার দেওয়া হবে। সূত্র: বাসস।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *