Main Menu

বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে সকলকে একযোগে কাজ করতে হবে, প্রবাসী কল্যাণমন্ত্রী

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেছেন, গোয়াইনঘাট, জৈন্তাপুর ও কোম্পানীগঞ্জ উপজেলা এবারের বন্যায় সবচাইতে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে । এই ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে এবং বন্যায় ঘরবাড়ি হারানো মানুষদের পুনর্বাসন করতে জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের একযোগে কাজ করতে হবে।

তিনি বৃহস্পতিবার সিলেট সার্কিট হাউজে বন্যা পরবর্তী পুনর্বাসন বিষয়ে জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে মতবিনিময় এবং তার নির্বাচনী এলাকা কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট ও জৈন্তাপুরে নগদ অর্থ সহায়তা ও ত্রাণ বিতরণকালে এসব কথা বলেন।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টায় সিলেট সার্কিট হাউজে সিলেটে-৪ (জৈন্তাপুর-কোম্পানীগঞ্জ-গোয়াইনঘাট) আসনের বন্যা পরবর্তী পুনর্বাসন বিষয়ে জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে মতবিনিময় করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী।

সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমানের সভাপতিত্বে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বন্যায় উপজেলাগুলোর জন্য পৃথক পৃথক ডিপিপি(ডেভেলপম্যান্ট প্রজেক্ট প্রপোজাল) তৈরি করে তা বাস্তবায়নে ত্বরিৎ পদক্ষেপ নিতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরকে (এলজিইডি) নির্দেশ দেন। একই সাথে তিনি বন্যার পানি সহজে নামার জন্য সকল বাধা অপসারণ করাও প্রয়োজন বলে তিনি মত দেন।

জনসচেতনতার ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন, পানিবাহিত রোগ থেকে রক্ষায় অবশ্যই সুপেয় পানির ব্যবস্থা করতে হবে এবং সব কাজে নিরাপদ পানির ব্যবহার নিশ্চিত করতে হবে। জরুরি পরিস্থিতিতে নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা সচল রাখার লক্ষ্যে প্রয়োজনীয় কর্মসূচি গ্রহণ করতে হবে। পুনর্বাসন কাজে সহায়তার জন্য তিনি সেনা সদস্যদের প্রতি আহ্বান জানান।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম, জৈন্তাপুর উপজেলা চেয়ারম্যান কামাল আহমদ, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী নজরুল হাকিম, সিলেট এলজিডির নির্বাহী প্রকৌশলী এনামুল হক, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আলমগীর হোসেন, সিলেট পানি উন্নয়ন বোর্ডেল নির্বাহী প্রকৌশলী আসিফ আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আনোয়ার সাদাত, গোয়াইনঘট সরকারি কলেজের অধ্যক্ষ ফজলুল হক, কোম্পানীগঞ্জের ইউএনও লুসিকান্ত হাজং, গোয়াইনঘাটের ইউএনও তাহমিলুর রহমান, জৈন্তাপুরের সহকারী কমিশনার (ভূমি) রিপামনি দেবী, কোম্পানীগঞ্জ উপজেলা প্রকৌশলী মোঃ শাহ আলম, ইমরান আহমেদ সরকারী মহিলা কলেজের ভারপ্রাপ্ত উপাধ্যক্ষ শাহেদ আহমদসহ জেলা ও উপজেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের সরকারী কর্মকর্তাগণ।

গোয়াইনঘাট থেকে নিজস্ব সংবাদদাতা জানান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বৃহস্পতিবার দুপুরে গোয়াইনঘাটে বানভাসি মানুষের বিধ্বস্ত ঘরবাড়ির দৃশ্য দেখেন এবং সালুটিকরস্থ করেরগাওঁ গ্রাামে বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে পরিবার প্রতি ১০ হাজার টাকা অনুদানের কার্যক্রমের উদ্বোধন করেন। এছাড়াও মন্ত্রী ক্ষতিগ্রস্তদের মধ্যে নগদ টাকা, ঢেউটিন ও ঈদ উপলক্ষে ইউনিয়নের ৯১৮ পরিবারকে ভিজিএফ এর চাল, ৪০০ পরিবারকে জিআর চাল এবং ব্যক্তিগত তহবিল থেকে ঈদ উপহার হিসাবে উপজেলার তিন হাজার পরিবারকে ঈদ সামগ্রী বিতরণ, গবাদিপশুর খাদ্যসহ কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক মজিবর রহমান, সিলেট জেলা পরিষদের প্রশাসক (ভারপ্রাপ্ত) জয়নাল আবেদীন, গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার তাহমিলুর রহমান, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ ইব্রাহিম, গোয়াইনঘাট সরকারি কলেজের অধ্যক্ষ মো. ফজলুল হক, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইসমাইল আলী মাস্টার, লেঙ্গুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান, ৭নং নন্দীর গাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস কামরুল হাসান আমিরুল, সিলেট জেলা পরিষদের সদস্য তামান্না নাজমুল হেনা, গোয়াইনঘাট প্রেসক্লাব সভাপতি এম এ মতিন, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের যুব ক্রিড়া বিষয় সম্পাদক কামরুল হাসান, নন্দীরগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. সিরাজ উদ্দিন, সাধারণ সম্পাদক আব্দুল খালিক, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সদস্য নাসির উদ্দীন, গোয়াইনঘাট উপজেলা যুবলীগের আহবায়ক ফারুক আহমদ, আহবায়ক কমিটির সদস্য গোলাম কিবরিয়া রাসেল, বিধান চন্দ, সুহান দে, মিসবাহ আহমদ, নন্দীরগাঁও ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান শামীম আহমদ, ইউপি সদস্য, আফতার মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।
জৈন্তাপুর (সিলেট) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, উপজেলার ৬টি ইউনিয়নের বন্যা দুর্গত এলাকার ক্ষতিগ্রস্ত ৩শ’ পরিবারের মধ্যে প্রথম পর্যায়ে বসতবাড়ি মেরামত কাজে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ৩০ লাখ টাকা অনুদান বিতরণ করা হয়েছে। প্রতিটি পরিবারের মাঝে নগদ ১০ হাজার টাকা করে বিতরণ করা হয়। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় চিকনাগুল ইউনিয়নে বন্যার্ত মানুষের মধ্যে নগদ ত্রাণ সহায়তা বিতরণ উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি। এসময় উপস্থিত ছিলেন জৈন্তাপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল আহমদ, উপজেলা সহকারী কমিশনান (ভূমি) রিপামিন দেবী, স্থানীয় চিকনাগুল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান চৌধুরী। এছাড়া উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে আওয়ামীলীগ ও সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ এবং সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

কোম্পানীগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে নগদ অর্থ সহায়তা ও খাদ্য সামগ্রী বিতরণ করেছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।
বৃহস্পতিবার সকাল ১০টায় কোম্পানীগঞ্জ পৌঁছে বন্যায় ক্ষতিগ্রস্তদের ঘরবাড়ি মেরামত এবং সংস্কার করতে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল হতে ৩০০ পরিবারের জন্য বরাদ্দকৃত ১০ হাজার টাকা করে অর্থ বিতরণ এবং ঈদ উপহার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। এছাড়া মন্ত্রীর নিজ তহবিল থেকে ১২ শ’ পরিবারকে ঈদের উপহার সামগ্রী প্রদান করা হয়।
এ সময় সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান, জেলা পরিষদের প্রশাসক মোঃ জয়নাল আবেদীন, কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শামীম আহমদ, উপজেলা নির্বাহী অফিসার লুসিকান্ত হাজং, কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আপ্তাব আলী কালা মিয়া, গোয়াইনঘাট ডিগ্রী কলেজ অধ্যক্ষ মোঃ ফজলুল হক, সালুটিকর ডিগ্রি কলেজের অধ্যক্ষ শাকির উদ্দিন, কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুকান্ত চক্রবর্তী, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক অখিল চন্দ্র বিশ্বাস, দক্ষিণ রনিখাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইকবাল হোসেন ইমাদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকতা বিদ্যুৎ কান্তি দাস, উপজেলা যুবলীগের যুগ্ম আহবাযক আব্দুর রহমান, উপজেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি শামসুল আলম, সাধারণ সম্পাদক ফারুকুজ্জামান রানা প্রমুখ উপস্থিত ছিলেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *