Main Menu

আমরা যে যে অবস্থানে থাকি আমাদের লক্ষ্য হতে হবে মানবাধিকার প্রতিষ্ঠা এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ

বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও সিলেট জজ কোর্টের পিপি এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ বলেছেন, মানব সৃষ্টির সেরা জীব। কে হিন্দু, কে মুসলিম তা দেখার বিষয় নয়। অধিকার সবার জন্য সমান। আমরা অনেকই অনেক রাজনৈতিক মতাদর্শের সাথে সমপৃক্ত রয়েছেন। কিন্তু সবার মনে দেশ প্রেম, সামাজিকতা ও ধর্মীয় মূল্যবোধ থাকা প্রয়োজন। আমরা রাজনৈতি করতে গিয়ে অনেকই অন্ধ হয়ে যাই। তা যেন আমরা পরিহার করি। আমরা যে যে অবস্থানে থাকি আমাদের লক্ষ্য হতে হবে মানবাধিকার প্রতিষ্ঠা।

তিনি আরও বলেন, বতর্মান সরকার মানবাধিকার প্রতিষ্ঠায় অত্যন্ত আন্তরিক। বিশেষ করে নারী ও শিশুদের অধিকার প্রতিষ্ঠায় খুবই গুরুত্ব দিচ্ছে। সিলেটের আলোচিত হত্যা কমান্ডের কথা উল্লেখ করে বলেন, এস আই রায়হান ও শিশু রাজনের খুনিরাও রেহাই পায়নি। তাদের বিচার হয়েছে। মানবাধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে বেশী বেশী সেমিনার ও সিম্পোজিয়ামের মাধ্যমে মানুষকে সচেতন করার আহবান জানান।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ‘আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন’ আমাসুফ (রেজি নং ১৩২০০)
সিলেট জেলা কমিটির পরিচিতি ও অভিষেক অনুষ্ঠান শনিবার (২৭ নভেম্বর) বেলা ২টায় সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ -এর সাহিত্য আসর কক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে এসব কথা বলেন তিনি।
আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন সিলেট জেলা কমিটির সভাপতি লেখক শামসীর হারুনুর রশীদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কবি মাহফুজ জোহার সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে
মুখ্য আলোচকের বক্তব্যে দৈনিক সিলেটের ডাকের নির্বাহী সম্পাদক লেখক ও গবেষক আব্দুল হামিদ মানিক বলেন, পৃথিবীর দেশে দেশে আজ মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। মানুষের কল্যাণে কাজ করা হ্রদয়বান মানুষ ছাড়া কেউ করতে পারে না। তাই সংগঠনের কর্মীরা মানবতার কল্যাণে কাজ করবেন বলে আমি দৃঢ় আশাবাদী।
বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষাবিদ লে. কর্নেল. (অব.) সৈয়দ আলী আহমদ বলেন, দুঃখজনক হলেও সত্য যে পৃথিবীর দেশে দেশে ক্ষমতাশীলরা শুধু মানবাধিকার এবং মৌলিক অধিকার ভোগ করছে কিন্তু অন্যরা ন্যায্য অধিকারটুকু পাচ্ছে না। আমাসুফ সিলেট যেন দলমত নির্বিশেষে মানবতার কল্যাণে কাজ করতে পারে এই আহ্বান জানাচ্ছি।
দৈনিক জালালাবাদের সম্পাদক মুক্তাবিস উন নূর বলেন মদিনা সনদ হলো পৃথিবীর প্রথম লিখিত মানবাধিকার সনদ। তা বাস্তবায়ন হলে পৃথিবীতে আজ মানুষ কোনো প্রকার অধিকার বঞ্চিত হত না।
সিলেট জজকোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার মোঃ আবুল ফজল চৌধুরী বলেন, বাংলাদেশ সংবিধানে মানবাধিকার বাস্তবায়নে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার কথা বলা আছে কিন্তু গুরুত্ব না পাওয়াটা দুঃখজনক।
কবি ও কলামিসট বেলাল আহমদ চৌধুরী বলেন, মানবাধিকার সংরক্ষণে আমাসুফ সিলেট যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করে যাচ্ছে। আশাকরি এ দ্বারা অব্যাহত থাকবে।
আরো বক্তব্য রাখেন আমাসুফ সিলেট বিভাগীয় সভাপতি মোঃ জিল্লুর রহমান, সিলেট জেলা কমিটির সহ সভাপতি সরওয়ার ফারুকী, সহ সভাপতি নাযীফুল হক, হাবিবুল্লাহ আরমান, সাদিকুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম আহমদ ও শিপলু আমীন চৌধুরী, আইন বিষয়ক সম্পাদক, মুহিবুর রহমান, সাংগঠনিক সম্পাদক মোঃ আক্তার হোসেন ও রাসেল মাহফুজ, প্রচার সম্পাদক মিলাদ আহমদ, সহ প্রচার সম্পাদক বাদশা আল আসাদ, কোষাধ্যক্ষ, শাব্বির আহমদ, মহিলা বিষয়ক সম্পাদক জুই ইসলাম, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক জুবায়ের চৌধুরী, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ইসমাইল হোসেন, ত্রাণ ও দূর্যোগ বিষয়ক সম্পাদক শেখ শাহেদ আহমদ, দপ্তর সম্পাদক আক্তার হুসাইন, শ্রম বিষয়ক সম্পাদক আব্দুল গণি মাসরুর, তথ্য সম্পাদক আব্দুল আজিজ রাজু, পরিবেষ বিষয়ক সম্পাদক গোলাম মোস্তফা, আমাসুফ সিলেট সদর উপজেলা সভাপতি শাহনুর আহমদ, সাধারণ সম্পাদক শেখ ওবায়দুল হক প্রমুখ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *